দর্শকশূন্য স্টেডিয়াম! করোনা সঙ্গে নিয়েই বুন্দেশলিগা শুরু করে দিল জার্মানি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: অন্ধকারময় বিশ্ব ফুটবলে অবশেষে আলো ফুটতে চলেছে।আজ গোটা বিশ্ব তাকিয়ে থাকবে বুন্দেশলিগার (Bundesliga) দিকে। যা শুরু হবে ভারতীয় সময় রাত সাতটায়। মুখোমুখি হবে বরুসিয়া ডর্টমুন্ড (Borussia Dortmund) ও এফসি শালকে ০৪ (FC Schalke 04)।

দু’মাস ধরে থমকে ছিল খেলার দুনিয়া। করোনাভাইরাসের আতঙ্কে স্তব্ধ ছিল সবকিছুই। এখনও ভ্যাকসিন আসেনি। কোভিড-১৯ এখনও বহু প্রাণ কাড়ছে প্রতি দিন। তবু তারই মধ্যে জার্মানিতে আজ থেকে শুরু হচ্ছে ফুটবল।বিশ্বের সেরা ফুটবল লিগগুলোর অন্যতম বুন্দেশলিগা।

১১ মার্চ মুনশেনগ্ল্যাডব্যাচ বনাম এফসি কোলন ম্যাচের পর জার্মানিতে থমকে গিয়েছিল ফুটবল। শনিবার ডর্টমুন্ড বনাম শালকের ডার্বি ম্যাচ দিয়ে ফের ফুটবল ফিরছে লোথার ম্যাথিউজদের দেশে। এ দিন হবে মোট ছয়টি ম্যাচ। সন্ধে সাতটার সময় রয়েছে পাঁচটি ম্যাচ। ভারতীয় সময়ে রাত ১০টায় থাকছে আরও একটি ম্যাচ। রবিবার মাঠে নামছে লিগ শীর্ষে থাকা বায়ার্ন মিউনিখ। লিগের যা অবস্থা, তাতে বাকিদের থেকে অনেক এগিয়ে রয়েছে ম্যানুয়েল ন‍্যুয়ের, থমাস মুলার, রবার্ট লেওয়ানডস্কিদের ক্লাব।

আরও পড়ুন: IPL বাতিল হলে কি বিরাটদের বেতন কাটা হবে? জেনে নিন কী ইঙ্গিত দিলেন সৌরভ

করোনা-আবহে ফুটবল বলেই নেওয়া হয়েছে বিশেষ সতর্কতা। দর্শকশূন্য গ্যালারিতে হবে সব ম্যাচ। ম্যাচের আগে বা পরে ফুটবলারদের কোনও গ্রুপ ফটো তোলা যাবে না। মাঠের মধ্যে ম্যাচ চলাকালীন চরম নিষেধাজ্ঞা রয়েছে করমর্দনেও। এমনকি, মাঠের মধ্যে থুথু ফেললেও কড়া শাস্তি পাবেন ফুটবলাররা। সতর্কতা হিসেবে কোনও শিশুকে ‘ম্যাসকট’ হিসেবে রাখা হচ্ছে না ম্যাচগুলোতে। বরুসিয়া, মুনশেনগ্ল্যাডব্যাচের মতো কয়েকটি ক্লাব অবশ্য ফুটবলারদের উৎসাহিত করতে স্ট্যান্ডে কার্ডবোর্ডের দর্শক রাখার ব্যবস্থা করেছে। ক্লাব সূত্রে খবর, এর ফলে কার্ডবোর্ড পিছু খরচ হবে ১৯ ইউরো। তা ছাড়া নিয়মিত ভাবে ফুটবলারদের হবে করোনা পরীক্ষা। জার্মান ফুটবল ফেডারেশন সিদ্ধান্ত নিয়েছে যে, বুন্দেশলিগা চলাকালীন অনুশীলন ও টিম হোটেলের বাইরে যেতে দেওয়া হবে না ফুটবলারদের।

বুন্দেশলিগা চালুর সিদ্ধান্ত নিয়ে অবশ্য বিশ্ব জুড়ে চলছে তর্ক-বিতর্ক। জার্মানিতে করোনায় আক্রান্ত পৌনে দুই লক্ষ মানুষ। মৃতের সংখ্যা প্রায় ৮ হাজার। দেড় লক্ষের বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন ঠিকই, কিন্তু এই মুহূর্তে জার্মানিতে অন্তত ১৬ হাজার মানুষ করোনা পজিটিভ। এই অবস্থায় ধাপে ধাপে লকডাউন তুলে দৈনন্দিন জীবনযাত্রায় ফেরার চেষ্টা করছে জার্মানি। সেই কারণেই শুরু হতে চলেছে বুন্দেশলিগা। কিন্তু, ফুটবলের মতো শরীরী খেলা শুরু করার সিদ্ধান্ত কতটা সঠিক সিদ্ধান্ত সেই নিয়ে উঠছে প্রশ্ন।

মনে করা হচ্ছে, আর্থিক কারণেই এই সিদ্ধান্ত। এখন অন্য সব জনপ্রিয় ফুটবল লিগগুলো বন্ধ। সেই সুযোগে তাড়াতাড়ি লিগ শুরু করে বিশ্ব জুড়ে ফুটবলপ্রেমীদের আকর্ষণ করতে চাইছে বুন্দেশলিগা। বায়ার্ন মিউনিখের চেয়ারম্যান কার্ল হেইঞ্জ রুমেনিগে যেমন স্বীকারও করেছেন, “প্রথম চালু করার একটা সুবিধা তো আছেই।” এটা ঘটনা, শুধু এই উইকএন্ডই নয়, আগামী কয়েক উইকএন্ডই ফুটবলবিশ্বের নজর থাকবে জার্মানির উপর। ঝুলতে থাকা আর্থিক বিপর্যয়ের খাঁড়া এড়াতে তাই লিগ শুরু হচ্ছে জার্মানিতে। কিন্তু, তাতে পরিস্থিতি আরও খারাপ হবে না তো? আশঙ্কা থেকেই যাচ্ছে।

আরও পড়ুন: আগামী সপ্তাহেই অনুশীলনে মাঠে নামছে টিম ইন্ডিয়া! তৈরি হচ্ছে বিশেষ ‘আইসোলেশন ক্যাম্প’

Gmail 2

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest