Cricket: Marlon Samuels found guilty of breaching four counts of the anti-corruption code

Cricket: দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত, শাস্তির মুখে জোড়া বিশ্বকাপজয়ী তারকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কাঠগড়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজ়ের তারকা ক্রিকেটার মার্লন স্যামুয়েলস (Marlon Samuels)। দীর্ঘদিন জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক মঞ্চে খেলেননি তিনি। তাঁর বিরুদ্ধে উঠেছিল দুর্নীতিতে জড়িত থাকার গুরুতর অভিযোগ। তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ এবার প্রমাণিত। চার চারটি ধারায় দুর্নীতির অভিযোগে শাস্তির মুখে পড়তে হচ্ছে তাঁকে।

আইসিসির তরফে এক বিবৃতিতে এই বিষয়টি নিশ্চিত করা হয়েছে বুধবারেই।২০১৯ সালে টি-১০ ফ্র্যাঞ্চাইজি টু্র্নামেন্টে খেলেছিলেন তিনি। সেখানে কর্ণাটক টাস্কার্স দলে ছিলেন স্যামুয়েলস। যদিও সেবার কোন ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি। ২০২১ সালে সংযুক্ত আরব আমিরশাহি ক্রিকেট বোর্ডের (ইসিবি) পক্ষে স্যামুয়েলসের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছিল আইসিসি। যেখানে চারটি ধারার কথা উল্লেখ করা হয়েছিল। আইসিসির দেওয়া তথ্য অনুযায়ী দুর্নীতিবিরোধী কোডের ২.৪.২, ২.৪.৩, ২.৪.৬ ও ২.৪.৭ নম্বর ধারা ভেঙেছেন স্যামুয়েলস।

আইসিসির এই ধারাগুলিতে কী বলা রয়েছে? উপহার, অর্থ, আতিথেয়তা বা অন্য সুবিধা নেওয়ার তথ্য আইসিসির দুর্নীতিদমন শাখার কর্মকর্তাকে তিনি জানাননি।ফলে ভঙ্গ হয়েছে ২.৪.২ ধারাটি। পাশাপাশি ৭৫০ বা তার বেশি ইউএস ডলার নেওয়ার অভিযোগও উঠেছিল তাঁর বিরুদ্ধে। যার সত্যতাও পাওয়া গিয়েছে।সবগুলো ধারা প্রমাণিত হওয়ায় কঠিন শাস্তির মুখে পড়তে হচ্ছে স্যামুয়েলসকে।

আরও পড়ুন: MS Dhoni: রাঁচীর রাস্তায় ৪৩ বছরের পুরনো গাড়িতে ধোনি, দেখুন Viral Video

এবারই প্রথম এমন শাস্তির মুখে পড়তে যাচ্ছেন তিনি এমনটা নয়। প্রায় এক অপরাধে ২০০৮ সালে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন এই বোলিং অলরাউন্ডার। ফলে এই নিয়ে তাঁর কেরিয়ারে দ্বিতীয়বারের মতো শাস্তি পেতে চলেছেন স্যামুয়েলস। প্রথমবার নিষেধাজ্ঞা কাটিয়ে তিনি ফিরেও এসেছিলেন।ফের ওয়েস্ট ইন্ডিজ দলে নিয়মিত খেলছিলেন তিনি। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের হয়ে টি-২০ বিশ্বকাপ জেতেন তিনি। ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে ৭৮ রানের অনবদ্য একটি ইনিংস খেলেন তিনি। ফাইনালে ম্যাচ সেরার পুরস্কারও পেয়েছিলেন স্যামুয়েলস।

২০১৬ সালের টি-২০ বিশ্বকাপেও ওয়েস্ট ইন্ডিজের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল তাঁর। ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১১ রানে ৩ উইকেট হারানোর পর দলের হাল ধরেছিলেন তিনি। ৬৬ বলে অপরাজিত ৮৫ রানের ইনিংস খেলে ওয়েস্ট ইন্ডিজের জয় নিশ্চিত করেছিলেন তিনি‌।

আরও পড়ুন: Crime News: ক্রিকেটার পঙ্কজ রায়ের বাড়িতে পরিচারিকাকে মারধর, তদন্তের নির্দেশ হাইকোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest