Hardik Pandya replaces Rohit Sharma as Mumbai Indians captain ahead of IPL 2024

Rohit Sharma: রোহিত যুগের অবসান! আইপিএলে কাকে নেতৃত্বের দায়িত্ব দিল মুম্বই ইন্ডিয়ান্স?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আইপিএলের অন্য়তম সফল ফ্র্যাঞ্চাইজি জানিয়ে দিল যে, নীল সাম্রাজ্য়ে রোহিত যুগের অবসান! মুম্বইয়ের মসনদে এখন থেকে হার্দিক পাণ্ডিয়া (Hardik Pandya)। চব্বিশের আইপিএলে (IPL 2024) হার্দিকের নেতৃত্বেই খেলবে পাঁচবারের চ্য়াম্পিয়ন টিম।

আইপিএলের দলবদলের বাজারে মুম্বইয়ের ট্রেডিংয়ে সকলের চোখ কপালে উঠেছিল। তারা ১৫ কোটি টাকারও বেশি অর্থ খরচ করে গুজরাত টাইটান্স (Gujarat Titans) থেকে হার্দিককে ফিরিয়েছিল দলে। নীতা আম্বানির (Nita Ambani) ফ্র্যাঞ্চাইজির সঙ্গে সিভিসি ক্যাপিটাল পার্টনার্সের (CVC Capital Partners) নগদ অর্থেই হয় রেকর্ড লেনদেন। ২০১৫ থেকে ২০২১ পর্যন্ত মুম্বইয়ে খেলা হার্দিককে ফিরিয়েই মুম্বই কোথাও বুঝিয়ে দিয়েছিল যে, নেতৃত্বের ব্য়াটন উঠতে চলেছে দেশের নক্ষত্র অলরাউন্ডারের হাতে। আর বাস্তবে ঠিক সেটাই ঘটল।

রোহিতকে সরিয়ে হার্দিক যে অধিনায়ক করা হচ্ছে সেই খবর শুক্রবার জানান মুম্বই দলের গ্লোবাল হেড পারফরম্যান্স মাহেলা জয়বর্ধনা। তিনি এদিন জানান, ‘ভবিষ্যৎ তৈরি করার জন্য এটাই মুম্বইয়ের ধরন। এই দল সব সময়ই কিংবদন্তিদের অধিনায়ক হিসেবে পেয়েছে। শচীন তেন্ডুলকর, হরভজন সিং, রিকি পন্টিং হয়ে রোহিত শর্মার হাতে ছিল দলের দায়িত্ব। সেই ধারা বজায় রেখেই ২০২৪ সালের আইপিএলে হার্দিক পান্ডিয়া অধিনায়কের দায়িত্ব নেবেন।’

২০১৩ মরশুমের মাঝপথেই রোহিত শর্মা মুম্বই ইন্ডিয়ান্স দলের অধিনায়কত্ব গ্রহণ করেছিলেন। সেই কঠিন পরিস্থিতি থেকেই দলকে জিতিয়েছিলেন তিনি। এরপর ২০১৫, ২০১৭, ২০১৯ এবং ২০২০ সালে রোহিত শর্মার নেতৃত্বে মুম্বই ইন্ডিয়ান্স আইপিএল চ্যাম্পিয়ন হয়। আইপিএলের সফল অধিনায়কের তালিকায় মহেন্দ্র সিং ধোনির মতোই রয়েছেন রোহিত শর্মা। তাঁর অধিনায়কত্বেই মুম্বই পাঁচবার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে। রোহিত শর্মার অধিনায়কত্বেই নিজের আইপিএল অভিযান শুরু করেছিলেন হার্দিক। এবার আইপিএল জয়ী অধিনায়ককে সরিয়ে মুম্বইয়ের নতুন অধিনায়ক করা হল হার্দিককে।

রোহিতের অধীনেই আইপিএল কেরিয়ার শুরু হয়েছিল হার্দিকের।  ২০১৫ সালে মুম্বইয়েই তরুণ ক্রিকেটার হিসেবে যোগ দিয়েছিলেন তিনি। তারপর ধীরে ধীরে কীভাবে তিনি দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে ওঠেন, সেই জার্নির কোলাজ রয়েছে ভিডিওতে। ২০২২ সালে মুম্বই ছেড়ে গুজরাত শিবিরে যোগ দেন হার্দিক। দু’বছর সেই দলের অধিনায়ক ছিলেন। তাঁর নেতৃত্বে দল দু’বছরই ফাইনালে ওঠে। একবার চ্যাম্পিয়নও হয়।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest