IND vs WI: Ashwin records 700th international wicket, becomes first Indian bowler to dismiss father and son in his Test career

IND vs WI: গড়লেন বিরল রেকর্ড! ওয়ার্নকে পিছনে ফেলেন দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৭০০ উইকেট অশ্বিনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রবিচন্দ্রন অশ্বিনকে ভারত রিজার্ভ বেঞ্চে বসিয়ে রাখায় বিস্তর সমালোচনা হয়।ভারতীয় টিম ম্যানেজমেন্টের সেই সিদ্ধান্ত যে যথাযথ ছিল না, সেটা প্রমাণ করতে খুব বেশিদিন সময় নিলেন না রবিচন্দ্রন। ডব্লিউটিসি ফাইনালের ঠিক পরেই ভারত প্রথমবার টেস্ট খেলতে নামলে ইনিংসে ৫ উইকেট নিয়ে উপেক্ষার যোগ্য জবাব দেন অশ্বিন। সেই সঙ্গে টপকে যান দুর্দান্ত এক ব্যক্তিগত মাইলস্টোন।

অশ্বিন ভারতের তৃতীয় বোলারে পরিণত হন, তিন ফর্ম্যাট মিলিয়ে যাঁর ঝুলিতে ৭০০-র বেশি উইকেট রয়েছে এই মুহূর্তে। ডমিনিকায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের আগে অশ্বিনের সংগ্রহে ছিল ৬৯৭টি আন্তর্জাতিক উইকেট। সুতরাং, ৭০০ উইকেটের মাইলস্টোন ছুঁতে তারকা স্পিনারের দরকার ছিল মোটে ৩টি উইকেট।

অশ্বিন তেজনারায়ন চন্দ্রপল, ক্রেগ ব্রাথওয়েট ও আলজারি জোসেফের উইকেট তুলে নিয়ে লক্ষ্যে পৌঁছে যান। অর্থাৎ, আন্তর্জাতিক ক্রিকেটে অশ্বিনের ৭০০তম শিকার হলেন জোসেফ। পরে তিনি আলিক আথানাজে ও জোমেল ওয়ারিকানের উইকেট দু’টিও পকেটে পোরেন। প্রথম ইনিংসে ৬০ রানের বিনিময়ে ৫টি উইকেট নেন রবিচন্দ্রন।

অশ্বিনের আগে ভারতীয় বোলারদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০-র বেশি উইকেট নিয়েছেন কেবল অনিল কুম্বলে ও হরভজন সিং। কুম্বলে ভারত ও এশিয়া একাদশের হয়ে মাঠে নেমে ৯৫৬টি আন্তর্জাতিক উইকেট নিয়েছেন। তিনি টেস্টে ৬১৯টি ও ওয়ান ডে ক্রিকেটে ৩৩৭টি উইকেট দখল করেন। হরভজন ভারত ও এশিয়া একাদশের হয়ে মাঠে নেমে আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৭১১টি উইকেট দখল করেন। তিনি টেস্টে ৪১৭টি, ওয়ান ডে ক্রিকেটে ২৬৯টি এবং আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ২৫টি উইকেট নিয়েছেন।

আরও পড়ুন: ICC Cricket World Cup 2023: বিশ্বকাপে ভারত-পাক ম্যাচ সেই মোদীর রাজ্যেই, কলকাতায় একটি সেমিফাইনাল

ডমিনিকায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসের পরে অশ্বিনের সংগ্রহ দাঁড়ায় ৭০২টি উইকেট। তিনি টেস্টে ৪৭৯টি, ওয়ান ডে ক্রিকেটে ১৫১টি ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৭২টি উইকেট নিয়েছেন।

সার্বিকভাবে ১৬তম আন্তর্জাতিক বোলার হিসেবে তিন ফর্ম্য়াট মিলিয়ে ৭০০ উইকেটের মাইলস্টোন টপকান অশ্বিন। তবে শ্রীলঙ্কার মুথাইয়া মুরলিধরনের পরে দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে এমন কৃতিত্ব অর্জন করেন রবিচন্দ্রন। মুরলিধরন ৩০৮টি ইনিংসে বল করে এই মাইলস্টোন টপকান। অশ্বিন ৭০০ উইকেটে পৌঁছতে খরচ করেন ৩৫১টি ইনিংস। এই নিরিখে শেন ওয়ার্নকেও পিছনে ফেলে দেন ভারতীয় তারকা।

অন্যদিকে, টেস্ট ক্রিকেটের ইতিহাসে নতুন নজির গড়লেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। বাবা ও ছেলে দু’জনেরই উইকেট তুলে নেওয়ার কৃতিত্ব ঝুলিতে পুরলেন ভারতীয় বোলার। ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ক্যারিবিয়ান ব্যাটার তেজনারায়ণ চন্দ্রপলের (১২) উইকেট নেন অশ্বিন। তেজনারায়ণ ওয়েস্ট ইন্ডিজের প্রখ্যাত ব্যাটার শিবনারায়ণ চন্দ্রপলের (Shivnarine Chanderpaul) ছেলে। টেস্টে ক্রিকেটের মঞ্চে ২০১১ সালের রবিচন্দ্রন অশ্বিন প্রথমবার শিবনারায়ণ চন্দ্রপলের উইকেট পেয়েছিলেন। যারপর একাধিকবার সিনিয়র চন্দ্রপল হয়েছেন অ্যাশের ভেলকির শিকার। এবার তাঁর শিকার হলেন জুনিয়র চন্দ্রপলও।

আরও পড়ুন: Brij Bhushan Singh: ব্রিজভূষণ যৌন নিগ্রহে দায়ী, শাস্তি হওয়া দরকার, চার্জশিটে জানাল দিল্লি পুলিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest