Mumbai Indians fail to qualify despite big win over Sunrisers Hyderabad

IPL 2021: জিতেও শেষ রক্ষা হলনা মুম্বইয়ের, চতুর্থ দল হিসেবে প্লে অফের টিকিট নিশ্চিত কলকাতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সানরাইজার্সদের বিরুদ্ধে ৪২ রানে বড় জয় অর্জন করেছে মুম্বই ইন্ডিয়ানস। তবে তাতেও শেষ রক্ষা হয়নি। চতুর্থ দল হিসেবে প্লে অফের টিকিট নিশ্চিত করে ফেলল কলকাতা নাইট রাইডার্স। শুক্রবারের খেলায় সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে মুম্বই ইন্ডিয়ান্স ১৭১ রানে জিততে না পারায় নেট রান রেটের বিচারে প্লে-অফে চলে গেল অইন মর্গ্যানের দল। তিন বছর পর ফের আইপিএল-এর প্লে-অফে কলকাতা। এ বার তারা চতুর্থ স্থানেই থাকছে।

মরণ-বাঁচন ম্যাচে বৃহস্পতিবার রাজস্থান রয়্যালসকে ৮৬ রানে হারিয়ে দিয়েছিল কলকাতা। আগে থেকেই তাদের রান রেট ‘প্লাস’-এ ছিল। রাজস্থান ম্যাচ জেতার পর কলকাতার রান রেট দাঁড়ায় +০.৫৮৭। সেখানে হায়দরাবাদ ম্যাচ খেলতে নামার আগে মুম্বইয়ে রান রেট ছিল -০.০৪৮। প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ২৩৫ তুলে ফেলেছিল মুম্বই। সে ক্ষেত্রে হায়দরাবাদকে আটকে রাখতে হত ৬৫ বা তারও কম রানে। মুম্বই সেই কাজ করতে ব্যর্থ।

ফিল্ডিং নিলে কোনও ভাবেই শেষ চারে যাওয়া সম্ভব হত না মুম্বইয়ের পক্ষে। রোহিত শর্মা টসে জেতেন এবং স্বাভাবিক ভাবেই ব্যাটিং নেন। তার দলও শেষ চেষ্টা করেছিল। কিন্তু শেষ পর্যন্ত সফল হল না।গত বছর এই আমিরশাহিতেই ট্রফি ঘরে তুলেছিল রোহিত শর্মার দল। পাঁচ বারের চ্যাম্পিয়নদের এ বারের মতো বিদায় নিতে হল প্রতিযোগিতা থেকে। অন্যদিকে, ২০১৮-র পর ফের প্লে-অফ খেলবে কলকাতা।

অন্যদিকে, রোমহর্ষক ম্যাচে লিগ টেবিলের শীর্ষে থাকা দিল্লি ক্যাপিটালসকে  (Delhi Capitals) ৭ উইকেটে হারিয়ে দিল বিরাট কোহলির আরসিবি (RCB)। এদিন দুবাইয়ে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন আরসিবি অধিনায়ক বিরাট কোহলি। প্রথমে ব্যাট করে লিগ টেবিলের ফার্স্ট বয় দিল্লি তোলে ৫ উইকেটে ১৬৪ রান। দিল্লির হয়ে পৃথ্বী শ’ ৪৮ এবং শিখর ধাওয়ান ৪৩ রান করেন। জবাবে শ্রীকার ভরত (৭৮) এবং ম্যাক্সওয়েলের (৫১) দুর্দান্ত ইনিংসে ভর করে ম্যাচের শেষ বলে টার্গেটে পৌঁছে যায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। শেষ ম্যাচে ছক্কা হাঁকিয়ে কোহলিদের (Virat Kohli) ম্যাচ জেতান আরসিবির তরুণ তারকা ভারত।

তবে, এদিন জিতলেও লিগ টেবিলের তৃতীয় স্থানেই থেকে গেল আরসিবি। যার অর্থ আগামী সোমবার এলিমিনেটরে কলকাতা নাইট রাইডার্সের (KKR) মুখোমুখি হবে আরসিবি। সেই ম্যাচের আগে এই জয় কিছুটা বাড়তি আত্মবিশ্বাস জোগাবে বিরাটদের। অন্যদিকে, আগামী রবিবার প্রথম কোয়ালিফায়ারে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে দিল্লি ক্যাপিটালস।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest