PAK vs SA: ৩৪ বছরে অভিষেক! প্রথম টেস্টই ৫ উইকেট নিলেন নুমান আলি

৩৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক সচরাচর দেখা যায় না। কিন্তু নির্বাচকেরা যে তাঁকে নিয়ে ভুল করেননি, সেটা শুক্রবার প্রমাণ করে দিলেন নুমান। 
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাকিস্তান গত কয়েক দশকে অনেক বিশ্বমানের বোলার উপহার দিয়েছে। শুক্রবার সেই তালিকায় আরো একটি নাম জুড়ল। জাতীয় দলের হয়ে অভিষেক ঘটানো নুমান আলির বয়স ছিল ৩৪ বছর। আর অভিষেকেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ উইকেট নিয়ে নজির গড়লেন তিনি।

৩৪ বছর ১৪৬ দিনে নুমান আলি বিশ্বের বয়স্কতম ক্রিকেটার হিসেবে অভিষেকেই পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন। এর আগে নিউজিল্যান্ডের ফেন ক্রেসওয়েল ইংল্যান্ডের বিরুদ্ধে যখন অভিষেকে পাঁচ উইকেট নেন ১৯৪৯ সালে সেই সময় তাঁর বয়স ছিল ৩৪ বছর ১১৪ দিন।

চারদিনের টানটান লড়াই। কখনও পাল্লা ঝুঁকছে একদিকে, আবার কখনও অন্যদিকে। এমনই রুদ্ধশ্বাস লড়াইয়ে সিরিজের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে হারাল পাকিস্তান। সাত উইকেটে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সিরিজে ১-০ এগিয়ে গেল পাকিস্তান।

আরও পড়ুন: বিশ্বের একমাত্র অলরাউন্ডার শাকিব আল হাসানের ঝুলিতে এবার অনন্য রেকর্ড

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা করেছিল ২২০ রান। এরপর ব্যাট করতে নেমে একটা সময় মাত্র ২৭ রানে ৪ উইকেটে হারিয়ে কোণঠাসা হয়ে পড়েছিল পাকিস্তান। ফাওয়াদ আলমের ১০৯ রানের ইনিংস খাদের কিণারা থেকে টেনে তোলে দলকে। প্রথম ইনিংসে ১৫৮ রানের লিড পেয়ে গিয়েছিল পাকিস্তান।  ম্যাচের গতি যখন পাকিস্তানের দিকে, তখনই সফরকারী দল ঘুরে দাঁড়ায়।

তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার রান একটা সময় ছিল ১ উইকেটে ১৭৫। সেখান থেকে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে তাদের ব্যাটিং অর্ডার। শেষপর্যন্ত ২৪৫ রানে অলআউট হয়ে যায় তারা। জয়ের জন্য পাকিস্তানের সামনে জয়ের জন্য লক্ষ্য ছিল মাত্র ৮১ রানের। খেলা বাকি ছিল প্রায় দেড়দিন। ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় তারা।

নুমানের পাশাপাশি ইয়াসির শাহও চার উইকেট নেন। তাঁদের বোলিংয়ের দাপটে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে ২৪৫ রানে গুটিয়ে যায়।

করাচি থেকে ২৮৫ কিলোমিটার দূরে খিপ্রোতে জন্ম নুমানের। তেল কোম্পানির কর্মীর ছেলে হওয়ায় ক্রিকেট খেলতে গিয়ে অনেক সমস্যার সামনে পড়তে হয়েছে। মূলত গ্রামে ভরা এলাকা খিপ্রো থেকে ক্রিকেটার উঠে আসার সংখ্যা খুবই নগণ্য। কিন্তু ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে যখন তিনি সুযোগ পেলেন, তখন অনেকেই চমকে গিয়েছিলেন। ৩৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক সচরাচর দেখা যায় না। কিন্তু নির্বাচকেরা যে তাঁকে নিয়ে ভুল করেননি, সেটা শুক্রবার প্রমাণ করে দিলেন নুমান।

আরও পড়ুন: ফিটনেস-ই মন্ত্র, হোটেলের বন্ধ ঘরেই কঠোর অনুশীলন বিরাট কোহলির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest