Once again, Babar overtook Virat Kohli

বিরাট-সাম্রাজ্যে বাড়ছেই বাবরের আধিপত্য, আরও একবার Virat Kohli-কে টপকে গেলেন Babar

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শুক্রবার  ‘এক ঢিলে দুই পাখি’ মারলেন বাবর আজম (Babar Azam)। তাঁর ৫১ রানের সৌজন্যে (WT20) আফগানিস্তানকে ৫ উইকেটে হারানোর জন্য চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে চলে গেল পাকিস্তান (Pakistan)। একই সঙ্গে এই ইনিংসের জন্য অধিনায়ক হিসেবে বিরাট কোহলিকে (Virat Kohli) টেক্কা দিলেন তিনি।

দুবাইয়ে আফগানিস্তানের বিরুদ্ধে ব্যাট করার সময় অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০০ রানের মাইলস্টোন টপকে যান বাবর আজম। সবথেকে কম ইনিংসে এই মাইলস্টোন টপকে নজির গড়েন তিনি।

অধিনায়ক হিসেবে ব্যাট করতে নেমে দ্রুততম ১০০০ রান করার রেকর্ড গড়লেন বাবর। আগে এই নজির কোহলির নামে ছিল। অধিনায়ক হিসবে ৩০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ইনিংসে ১০০০ রান করেছিলেন কোহলি। বাবর মাত্র ২৬ ইনিংসে অধিনায়ক হিসেবে হাজার এই রানের মাইলফলক টপকে গেলেন।

এর আগে চলতি বছরে বাবর ফের কোহলিকে পিছিয়ে দিয়েছিলেন। ৫২ ইনিংসে দ্রুততম ২০০০ রান করে কোহলিকে টেক্কা দিয়েছিলেন। ধীরে ধীরে বিরাট কোহলির অনেক অবিশ্বাস্য রেকর্ডই ভেঙে দিচ্ছেন বাবর আজম। যাঁকে পাকিস্তানি ক্রিকেট মহল বিরাট কোহলির জবাব বলে মনে করে। চলতি বছরের শুরুতেই বাবর মাত্র ৫২ টি২০আই ইনিংসে ২০০০ রান পূর্ণ করেছিলেন। ফলে তিনিই হন টি২০আই ক্রিকেটে ২০০০ রান করা দ্রুততম ব্যাটার। এই ক্ষেত্রেও বিরাট কোহলির রেকর্ডই ভেঙেছিলেন তিনি। ২০০০ টি২০আই রানে পৌঁছতে বিরাট নিয়েছিলেন আরও ৪টি বেশি ইনিংস।

বাবর আজম এখন, আইসিসি র‍্যাঙ্কিং অনুযায়ী টি২০ ফর্ম্যাটে সেরা ব্যাটারদের তালিকায় ২ নম্বরে আছেন। ৩ অক্টোবরই সব ধরণের টি২০ ম্যাচে মোট ৭০০০ রান করার ক্ষেত্রেও দ্রুততম ব্যাটসম্যান হয়েছেন তিনি। ১৮৭ টি ইনিংস খেলে বাবর ৭০০০ টি২০ রান করেছেন। এই ক্ষেত্রে অবশ্য তিনি রেকর্ড ভেঙেছিলেন টি২০ লেজেন্ড ক্রিস গেইল (Chris Gayle)-এর। ৭০০০ রান করতে ইউনিভার্স বস নিয়েছিলেন ১৯২টি টি২০ ইনিংস।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest