India vs England Test: Rahul's impeccable century, took his place next to Saurav- Bangsarkar

India vs England Test: অনবদ্য শতরান রাহুলের, জায়গা করে নিলেন সৌরভ- বেঙ্গসরকরের পাশে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বৃষ্টিতে পণ্ড হয়েছিল ভারত-ইংল্যান্ড (India vs England) প্রথম টেস্ট। লর্ডসে (Lord’s) দ্বিতীয় টেস্টেও সময় কিছুটা নষ্ট হয়েছিল আচমকা বৃষ্টিতে। তবে আকাশে যতই মেঘ থাকুক, দ্বিতীয় টেস্টের প্রথম দিন ইংরেজ বোলারদের দুরন্ত ভাবে সামলালেন ভারতীয় ব্যাটসম্যানরা। চেতেশ্বর পূজারা ব্যর্থ হলেও দুরন্ত ব্যাটিং করলেন দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা (Rohit Sharma), কেএল রাহুল। দুরন্ত শতরান করলেন রাহুল (KL Rahul)।

ভারতীয়দের মধ্যে লর্ডসে প্রথম শতরান করেন বিনু মাঁকড়। ১৯৫২ সালে তিনি লর্ডসে ১৮৪ রানের ইনিংস খেলেছিলেন। এখনও পর্যন্ত লর্ডসে এটাই কোনও ভারতীয় ব্যাটসম্যানের সবথেকে বড় রানের ইনিংস।

এরপর লর্ডসে কোনও ভারতীয়ের টেস্ট শতরান করার জন্য ২৭ বছর অপেক্ষা করতে হয়। দীর্ঘ অপেক্ষার অবসান হয় জোড়া শতরানে। একই টেস্টে শতরান করেন গুল্ডাপ্পা বিশ্বনাথ এবং বেঙ্গসরকর। বিশ্বনাথের ব্যাট থেকে আসে ১১৩ রান। বেঙ্গসরকর করেন ১০৩ রান। তিন বছর পরে ফের লর্ডসে শতরান করেন বেঙ্গসরকর। ১৯৮২ সালে তিনি করেন ১৫৭ রান। চার বছর পরে তাঁর ব্যাট থেকে আসে অপরাজিত ১২৬ রানের ইনিংস।

আরও পড়ুন: Ind vs Eng: দুই শিবিরেই চোটের বড় ধাক্কা, প্রস্তুতি শুরু করলেও বৃহস্পতিবারে এঁদের খেলায় বড় প্রশ্ন

১৯৯০ সালে ফের লর্ডসে জোড়া শতরান হয় ভারতের। মহম্মদ আজহারউদ্দিন ১২১ রান করেন। সেই টেস্টে শতরান করেন এখনকার ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীও। তিনি ১০০ রানের ইনিংস খেলেন। ছয় বছর পরে লর্ডসে শতরন করেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ১৯৯৬ সালে সেটি ছিল সৌরভের অভিষেক টেস্ট। ১৩১ রান করেন তিনি।

আরও ছয় বছর পরে লর্ডসে সপ্তম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে শতরান করেন অজিত আগরকর। ২০০২ সালে তিনি অপরাজিত ১০৯ রানের ইনিংস খেলেন। লর্ডস ভারতের বাকি দুটি শতরান করেন রাহুল দ্রাবিড় (অপরাজিত ১০৩, ২০১১) এবং অজিঙ্ক রাহানে (১০৩, ২০১৪)।

অন্যদিকে, বৃহস্পতিবার শতরান করার সঙ্গে সঙ্গেই রাহুল ছুঁয়ে ফেললেন বীরেন্দ্র সহবাগকে। বিদেশের মাটিতে দুই ভারতীয় ওপেনারেরই চারটি করে শতরান। এই তালিকার শীর্ষে সুনীল গাওস্কর। বিদেশের মাটিতে ১৫টি টেস্ট শতরান আছে ভারতের এই প্রাক্তন ওপেনারের।

আরও পড়ুন: Ind vs Eng: লর্ডসে নিজের বড় ভক্তকে পেয়ে আবেগে ভাসলেন সৌরভ, ছবি পোস্ট করলেন স্ত্রী ডোনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest