২ জুটমিলে সাসপেনশন অফ ওয়ার্কের নোটিস, শ্রমিক বিক্ষোভ টিটাগড়-রিষড়ায়, প্রতিবাদে অবরোধ বিটি রোড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন্দ্রীয় সরকার একদিকে বলছে পাটের আমদানি–রফতানি বাড়াতে হবে। জিনিসপত্র কেনার সময় ক্রেতাকে দিতে হবে পাটের থলি। অন্যদিকে অন্য কিছু দিলে তাতে অবশ্যই জুটের ভাগ থাকতে হবে–সহ নানা নির্দেশ। অথচ বড়দিনের মুখে বন্ধ হয়ে গেল উত্তর ২৪ পরগনার টিটাগড়ের এম্পায়ার জুট মিল। সোমবার সকালে কর্তৃপক্ষ মিলের গেটে সাসপেনশন অফ ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয়। যার জেরে প্রায় ২,০০০ শ্রমিক কর্মচ্যুত হয়ে পড়লেন।

জানা গেছে সোমবার সকালে কাজে যোগ দিতে এসে মিলের প্রধান গেটে সাসপেনশন অফ ওয়ার্কের নোটিস দেখতে পান শ্রমিকরা। দ্রুত খবর ছড়িয়ে শ্রমিকমহলে। ক্ষোভে ফেটে পড়েন শ্রমিকরা। মালিক পক্ষের এই সিদ্ধান্তের প্রতিবাদে বিটি রোড অবরোধ করেন তাঁরা। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ।

দিপু কুমার সিং নামে শ্রমিক জানান, “আমরা যখন সকালে মিলে পৌঁছাই দেখি গেটে নোটিস লাগানো। কোনওরকম আলোচনা ছাড়াই এই ধরনের নোটিসে ক্ষুব্ধ হয়ে ওঠেন শ্রমিকরা। ১ ঘণ্টা ১৫ মিনিটেরও বেশি সময় আমরা বিটি রোড অবরোধ করি। এরপর টিটাগড় থানার ওসি এসে মিল কর্তৃপক্ষ ও শ্রমিক সংগঠনের মধ্যে আলোচনার আশ্বাস দেন। তারপর তোলা হয় অবরোধ।” এদিকে সপ্তাহের প্রথম কাজের দিনে ব্যস্ত সময়ে এই অবরোধের জেরে ব্যাপক যানজটের সৃষ্টি হয় বিটি রোডে। সমস্য়ায় পড়েন অফিস যাত্রীরা।

আরও পড়ুন: শুভেন্দুর হাত ধরে বিজেপিতে একঝাঁক তৃণমূল নেতা, তালিকায় ৬ সংখ্যালঘু

শ্রমিক বিক্ষোভকেই মিল বন্ধের জন্য দায়ী করেছে মালিকপক্ষ। শ্রমিকদের পালটা দাবি, ঠিকা শ্রমিক দিয়ে মিলের কাজ চালানো হচ্ছিল। তার প্রতিবাদ করেছিলেন তাঁরা। এখানে অন্যায়টা কোথায়?‌ উঠছে প্রশ্ন।

অন্যদিকে রিষড়া ওয়েলিংটন জুটমিলে ইউনিয়ন নেতাকে কাজ থেকে বসিয়ে দেওয়ার ঘটনাকে ঘিরে শ্রমিক অসন্তোষ। প্রতিবাদে কাজ বন্ধ করে দিলেন শ্রমিকরা। পালটা সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশ মিল কর্তৃপক্ষেরও।

জানা গেছে, বেশকিছু দিন ধরেই ইএসআই ও পিএফ নিয়ে আন্দোলন চালাচ্ছেন ওয়েলিংটন জুটমিলের শ্রমিকরা।গত ১৫ ডিসেম্বর মিলের এক নিরাপত্তা কর্মী কর্মরত অবস্থায় মারা যান। তার জন্য মিলের ৩টি ইউনিয়ন কর্তৃপক্ষের কাছে ক্ষতিপূরণ দাবি করে। এরপর রবিবার মিলের এআইটিইউসি ইউনিয়নের সম্পাদক ভোলানাথ কর্মকারের সঙ্গে কর্তৃপক্ষের বাদানুবাদ হয়। যার জেরে আজ সোমবার গেটের বাইরে বের করে দেওয়া হয় তাঁকে। সকালে কাজে এসে বিষয়টি জানতে পারেন শ্রমিকরা। এরপরেই সমস্ত বিভাগে কাজ বন্ধ করার সিদ্ধান্ত নেন তাঁরা। এদিকে শ্রমিকদের এই সিদ্ধান্তের পরেই পালটা সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশ দেয় মিল কর্তৃপক্ষ। এর জেরে মিলের সামনে জিটি রোডে অবরোধ করেন শ্রমিকরা। ঘটনায় অশান্তির আশঙ্কায় মিল চত্বরে মোতায়েন করা হয়েছে পুলিশ।

আরও পড়ুন: রাজ্যে এসে ৭ মিথ্যে বলেছেন Amit Shah! ‘ফ্যাক্ট চেক’ প্রকাশ করে ব্যাখ্যা দিলেন Derek

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest