Student Credit Card: ৩০ জুন থেকেই ১০ লক্ষ টাকার ক্রেডিট কার্ড, কারা পাবেন, কী ভাবে আবেদন জানুন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নতুন স্টুডেন্টস ক্রেডিট কার্ড প্রকল্পকে ছাড়পত্র দিল মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নেতৃত্বাধীন রাজ্য মন্ত্রিসভা। এদিন নবান্নে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, এই প্রকল্পের আওতায় পড়ুয়াদের ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ সুবিধা মিলবে। কার্ডের বৈধতা ৪০ বছর বয়স পর্যন্ত থাকবে। তিনি বলেন,  ‘১০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন পড়ুয়ারা। ৪০ বছর বয়স পর্যন্ত ক্রেডিট কার্ডের সুবিধা পাওয়া যাবে। সরকারই থাকবে ক্রেডিট কার্ডের গ্যারান্টার। উচ্চশিক্ষার জন্য লোন নেওয়া যাবে স্টুডেন্টস ক্রেডিট কার্ডে।’

৩০ জুন থেকে পড়ুয়াদের ক্রেডিট কার্ড দেওয়া চালু করছে রাজ্য ,আজ সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই কার্ডের জন্য অনলাইনে আবেদন করা যাবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, দশম শ্রেণি থেকে থেকে শুরু করে স্নাতকোত্তর পর্যন্ত এই ক্রেডিট কার্ড পাওয়া যাবে। স্নাতক, স্নাতকোত্তর, ডিপ্লোমা, ডাক্তারি, গবেষণা সবেতেই এই ঋণের জন্য আবেদন জানানো যেতে পারে। ঋণ পাওয়ার ক্ষেত্রে বয়সের উর্ধ্বসীমা ৪০ বছর। রাজ্যের বাসিন্দা, বা ১০ বছর বাস করেছেন এমন পড়ুয়ারাই এই ঋণ পেতে পারেন।

আরও পড়ুন: কীভাবে মূল্যায়ন? জানাল CBSE,৩১ জুলাইয়ের মধ্যে রেজাল্ট

এই ঋণের মেয়াদ থাকবে ১৫ বছর। অর্থাৎ এই সময়ের মধ্যে ঋণ শোধ করতে হবে।  ছাত্রছাত্রীর ঋণের ক্ষেত্রে কোনও গ্যারেন্টার লাগবে না। গ্যারান্টার হবে সরকারই। অনেকটা ব্যাঙ্ক ঋণের ধাঁচেই চাকরি পাওয়ার এক বছর পরে এই টাকা শোধ দেওয়া শুরু করতে পারবে ছাত্র-ছাত্রীরা। ঋণ নেওয়ার ১৫ বছর পর সফ্ট লোন হিসাবে ধার শোধ করতে হবে বলে জানাচ্ছেন মুখ্যমন্ত্রী।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘‌পড়াশোনা করার জন্য আর ঘরবাড়ি বিক্রি করতে হবে না। ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে হলে পশ্চিমবঙ্গ সরকার গ্যারেন্টার হবে। পড়াশোনার জন্য বাবা–মায়েদের যেরকম চিন্তা করতে হয়, তা আর করার প্রয়োজন নেই। রাজ্য সরকার আপনাদের পাশে আছে।  কীভাবে আবেদন করতে হবে এবং কীভাবে এই কার্ড পাওয়া যাবে, তা আগামী ৩০ জুন প্রকল্পের সূচনার পরই জানানো হবে। একুশের নির্বাচনের আগে তৃণমূল সুপ্রিমো কৃষকদের কথা দিয়েছিলেন, ক্ষমতায় ফিরলে এই ভাতার অঙ্ক দ্বিগুণ বাড়ানো হবে। ক্ষমতায় ফিরে সেই কথাও রেখেছেন তিনি। চলতি মাসের শুরুতেই মন্ত্রিসভার অনুমোদন পায় ভাতা বাড়ানোর সিদ্ধান্ত। ১৭ জুন থেকে শুরু হয়েছে টাকা বন্টন। এবার অনুমোদিত হল স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পও।

আরও পড়ুন: Joint Entrance: জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা ১৭ জুলাই, ফল ১৪ অগস্টের মধ্যে

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest