Women's Day 2022: Google Doodle to honor women's contribution

Women’s Day 2022: নারীর অবদানকে সম্মান জানাতে Google Doodle

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বছরের গুরুত্বপূর্ণ দিনগুলি আলাদা করে চিহ্নিত করার জন্য গুগলের তরফে বিশেষ বিশেষ ডুডল তৈরি করা হয়। এবারের আন্তর্জাতিক নারী দিবসেও তার ব্যতিক্রম হয়নি। এই দিনটির বিশেষ Google Doodle নজরে পড়েছে অনেকের। এবং সেটি জনপ্রিয়ও হয়েছে।

প্রতি বছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস বা International Women’s Day পালন করা হয়। সমাজের বিভিন্ন স্তরে নারীর অবদান, তাদের ভূমিকার প্রতি সম্মান জানাতেই এই দিনটি উদ্‌যাপন করা হয়। এবারের Google Doodle-ও সেটাই করল।

Google Doodle-এর প্রধান শিল্পী Thoka Maer সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তিনি মনে করেন, একজন নারী যে কাজই করুন না কেন, সেটির স্বীকৃতি পাওয়া উচিত, সেটি যথাযথ সম্মান পাওয়া উচিত। বাড়ির বাইরে তো বটেই, বাড়ির ভিতরও নারীকে প্রতি নিয়ত যে কাজগুলি করতে হয়, তার সম্মান পাওয়া দরকার বলে মনে করেন Thoka Maer। আর সেটির কথা মাথায় রেখেই এবারের Google Doodle বানানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

আজ আমরা আপনাকে সেই ৬টি প্রধান আইন সম্পর্কে বলব, যেগুলি সম্পর্কে প্রতিটি মহিলার জানা গুরুত্বপূর্ণ যাতে সে তার অধিকার এবং সুরক্ষা সম্পর্কে সচেতন এবং সচেতন হতে পারে।

অফিসে যৌন সহিংসতা ও হয়রানির বিরুদ্ধে আইন
কর্মক্ষেত্রে নারীদের যৌন হয়রানি (প্রতিরোধ, নিষেধাজ্ঞা ও প্রতিকার সুবিধা আইন, ২০১৩) এই আইন প্রণয়ন করা হয়েছে কর্মক্ষেত্রে যে কোনও ধরনের যৌন সহিংসতা ও হয়রানি থেকে নারীদের আইনি সুরক্ষা প্রদানের জন্য। এটি ৩ সেপ্টেম্বর ২০১২-এ লোকসভা এবং ২৬ ফেব্রুয়ারি ২০১৩-এ রাজ্যসভা দ্বারা পাস হয়েছিল এবং ৯ ডিসেম্বর ২০১৩-এ কার্যকর হয়েছিল৷

এই আইনের অধীনে, যে কোনও সরকারি বা বেসরকারি অফিসে, যেখানে ১০ জনের বেশি কর্মচারী এবং যেখানে মহিলারা কাজ করেন সেখানে একটি পশ কমিটি গঠন করা বাধ্যতামূলক করা হয়েছিল।

সুপ্রিম কোর্ট ১৯৯৭ সালে কর্মক্ষেত্রে যৌন হয়রানির মামলার স্বতঃপ্রণোদিত বিবেচনার পরে এই নির্দেশিকা জারি করেছিল। ঘটনাটি আসলে ভানওয়ারী দেবীর, যিনি একটি এনজিওতে কাজ করতেন। কর্মরত অবস্থায় তাকে ধর্ষণ করা হয়। আইন অনুযায়ী অফিসে কর্মরত নারীদের নিরাপত্তা নিশ্চিত করা প্রতিষ্ঠানের দায়িত্ব এবং তারা কোনও অন্যায় আচরণের সম্মুখীন হলে অভিযোগ করতে পারেন।

ডোমেস্টিক ভায়োলেন্স এর প্রতিরোধ 

২০০৬ সালের ২৬ অক্টোবর ভারতে গার্হস্থ্য সহিংসতা থেকে সুরক্ষা আইন কার্যকর হয়। এর উদ্দেশ্য ছিল সব ধরনের গার্হস্থ্য সহিংসতা থেকে নারীদের রক্ষা করা। জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষার ডেটা বারবার আমাদের সতর্ক করে যে ভারতে ৭০ শতাংশ মহিলা গার্হস্থ্য সহিংসতার শিকার এবং মাত্র ১০ শতাংশ মহিলা এই সহিংসতার রিপোর্ট করে৷

ভারতে এমন কোনও আইন নেই যা ঘরের ভিতরে মহিলাদের সুরক্ষা নিশ্চিত করতে পারে। এ কারণে ২০০৬ সালে এই আইন আসে। এই আইনের একটি অপরিহার্য দিক হল যে সংক্ষুব্ধ ব্যক্তিকে অভিযোগ দায়ের করা উচিত নয়। যদি কারও মনে হয় যে কোনও মহিলা পারিবারিক সহিংসতার শিকার হচ্ছেন, তবে তিনি পুলিশের কাছেও অভিযোগ করতে পারেন। এরপর অভিযোগের বিষয়ে ব্যবস্থা নেওয়া পুলিশের আইনি বাধ্যবাধকতা।

যৌতুক নিষেধাজ্ঞা আইন (1961)
ভারতীয় দণ্ডবিধির 498A ধারা যৌতুকের ক্ষেত্রে প্রযোজ্য। প্রাথমিকভাবে এই ধারা সংক্রান্ত বিধান খুবই কঠোর ছিল। যৌতুকের অভিযোগ পাওয়া মাত্রই গ্রেপ্তার করা হয় এবং তাতে জামিনের কোনো বিধান ছিল না। আশির দশক নাগাদ যৌতুক সংক্রান্ত এত বেশি সংখ্যক মিথ্যা ও মিথ্যা মামলা আদালতে আসে যে এই আইন প্রত্যাহারের জন্য আদালতে বহু আবেদন করা হয়। এসব আবেদনের শুনানিকালে আদালত একমত হন যে এই আইনের অপব্যবহার হচ্ছে, কিন্তু আদালত এই আইন প্রত্যাহার করতে অস্বীকার করেন।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest