NoorJahan চাই? একটি আম খেতে হলে পকেট থেকে খসাতে হবে অন্তত ১০০০ টাকা!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আমের মরসুম তো চলছেই সঙ্গে ঘামেরও। তবু গরমকালে রসনা তৃপ্তিতে আমের জুড়ি মেলা ভার। আপনি যদি আম খেতে ভালোবাসেন তাহলে কপালে ঘাম ছোটাতে হাজির নুরজাহান (NoorJahan Mangoes)। গরমে নয়, দামে।

জানেন কী বাজারে এমন আমও মেলে যা আকৃতিতে সাধারণ মানুষের হাতের তালুর থেকেও বড়। অর্থাৎ আকারে প্রায় এক ফুট। ওজনও দুই থেকে তিন কেজি। আর দাম! একেকটি আম বিক্রি হয় ৫০০ থেকে ১০০০ টাকায়। এমনকী কখনও কখনও সেই আমের দাম ছুঁয়ে ফেলে ১২০০ টাকাও। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আর সেই আমের নামও বেশ মজাদার-‘নুরজাহান’।

আরও পড়ুন: ভারতীয় ভাষাকে ‘কুৎসিত’ বলল Google, চাপে পড়ে ক্ষমা চাইল টেক জায়ান্ট

গোটা দেশে কেবলমাত্র মধ্যপ্রদেশের (Madhya Pradesh) আলিরাজপুরের কাত্থিওয়াড়া এলাকায় এই নুরজাহান আমের চাষ হয়। স্থানীয় চাষীরা জানিয়েছে, এই আম আফগান প্রজাতির। সাধারণ আমের তুলনায় দেখতেও অনেক বড় হয় সেগুলি। আর ওজনও অপেক্ষাকৃত অনেকটাই বেশি। স্বাদও অতুলনীয়। আর সেকারণেই এত দাম নুরজাহান আমের। গত বছর আবহাওয়ার জন্য ভাল চাষ না হলেও, এবারের তার ফলন অনেকটাই বেড়েছে। এই প্রসঙ্গে শিবরাজ সিং যাদব নামে এক চাষি জানিয়েছেন, “আমার বাগানে তিনটি নুরজাহান গাছের আম রয়েছে। এবার তাতে ২৫০টি আম হয়েছে। প্রত্যেকটি ফলই ৫০০ থেকে ১০০০ টাকায় বিক্রি হবে। ইতিমধ্যে প্রত্যেকটির বুকিংও সম্পন্ন। আর প্রত্যেকটিরই ওজন ২ কেজি থেকে সাড়ে তিন কেজি।” তবে এর পাশাপাশি তিনি আরও জানান মধ্যপ্রদেশের পাশাপাশি গুজরাটেরও অনেকে আম কেনার জন্য বুকিং করেছেন।

এই আম চাষের ব্যাপারে বিশেষজ্ঞ ইশাক মানসুরি বলেন, “চলতি বছরে এই আমের চাষ খুবই ভাল হয়েছে। ভাল দামও মিলবে। কিন্তু করোনার কারণে ব্যবসায় অবশ্য কিছুটা ক্ষতি হবে। গত বছর পরিবেশ অনুকূল না থাকায় ফলন ভাল হয়নি। তবে ২০১৯ সালে পৌনে তিন কেজির এক একটি আমের ফলন হয়েছিল, যার মধ্যে প্রতিটি বিক্রি হয় ১২০০ টাকায়।”

আরও পড়ুন: ক্যানসারে মারা গিয়েছেন মাহুত, হাতির শেষ শ্রদ্ধা দেখে চোখের জলে ভাসল নেটিজেনরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest