Republic Day 2021 : Google Doodle এর বিশেষ চমক, ফুটে উঠল একতার বার্তা

Doodle-টি তৈরি করেছে মুম্বইয়ের এক শিল্পী। ছবিটিতে একতার স্বরূপ বিভিন্ন রূপ ফুটিয়ে তোলা হয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

“নানা ভাষা, নানা মত, নানা পরিধান/ বিবিধের মাঝে দেখো মিলন মহান।” ৭২ তম সাধারণতন্ত্র দিবসে (Republic Day) অতুলপ্রসাদ সেনের লেখা কবিতার লাইনগুলিই স্মরণ করাল গুগল (Google)। ডুডলে ফুটিয়ে তোলা হল ভারতের এই ঐতিহাসিক দিন।

প্রতি বছর বিশেষ বিশেষ দিনে এই চমক দেয় Google Doodle। ভারতের স্বাধীনতা দিবস কিংবা প্রজাতন্ত্র দিবসেও Doodle-এর মাধ্যমে শুভেচ্ছা জানায় Google। এ বারও তার ব্যতিক্রম হয়নি। জানা গিয়েছে, এই Doodle-টি তৈরি করেছে মুম্বইয়ের এক শিল্পী। ছবিটিতে একতার স্বরূপ বিভিন্ন রূপ ফুটিয়ে তোলা হয়েছে। দেশের তেরঙ্গার রং ব্যবহার করেই তৈরি ডুডল। নেপথ্য রয়েছেন মুম্বইয়ের শিল্পী ওঙ্কার ফন্ডেকর। ছবিতে ক্লিক করে গুগল ডুডল পেজে গেলে লেখা, “ভারতের সাধারণতন্ত্র দিবস উদযাপন আজ সেজেছে ডুডল। যেখানে দেশের রঙিন ও বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতিকেই তুলে ধরা হয়েছে। ভারতীয় পরম্পরা থেকে বলিউড, সবই রয়েছে।”

আরও পড়ুন: Republic Day 2021 Wishes: প্রজাতন্ত্র দিবসে প্রিয়জনদের পাঠান শুভেচ্ছাবার্তা

৭২ তন গণতন্ত্র দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  দিল্লির রাজপথে  একটু পরেই শুরু হতে চলেছে প্যারেড। ভারত তার সামরকি শক্তির মহড়া দেখাতে প্রস্তূত। প্রথমবারের জন্য এই মহড়ায় অংশ নিচ্ছে রাফাল। করোনা পরিস্থিতির জেরে এবার ২৫ হাজার দর্শককে ভিতরে ঢুকতে দেওয়া হয়েছে।  প্রতি বছর এখানে অন্তত লক্ষাধিক লোকের সমাগম হত।

গভর্মেন্ট অফ ইন্ডিয়া (১৯৩৫) আইনের বদলে ১৯৫০ সালের এই দিনটিতেই কার্যকরী হয়েছিল ভারতের সংবিধান। গণতান্ত্রিক দেশে সুনিশ্চিত হয়েছিল প্রত্যেক ভারতবাসীর সমমর্যাদা ও সমঅধিকার। যা ৭১ বছর পরও একইভাবে রক্ষা করে চলেছে এই দেশ। বৈচিত্রের মধ্যে ঐক্যই ভারতের সবচেয়ে বড় হাতিয়ার। বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রে অসহিষ্ণুতা, সাম্প্রদায়িকতার টুকরো খবর শিরোনামে উঠে এলেও দেশের ঐতিহ্য, সার্বভৌমত্ব, সংস্কৃতি, আন্তরিকতা আজও অটুট। তাই তো আজও এর সৃষ্টি, চিন্তন, ঐক্য গোটা বিশ্বের কাছে ঈর্ষণীয়।

আরও পড়ুন: মমতা কী সরকারি অনুষ্ঠানে ইসলামী প্রার্থনা করেছিলেন? জেনে নিন আসল সত্য

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest