US college offers course that lets students, teachers `watch pornography together`

Film 3000: ক্লাসে বসেই প্রফেসরদের সঙ্গে পর্ন দেখবে পড়ুয়ারা!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নীলছবির প্রকাশ্যে নাম শুনলেই লজ্জায় পড়তে হয়। তবে এবার লজ্জা নয় রয়েছে অবাক হওয়ার পালা। কারণ কলেজের ছাত্র-ছাত্রীরা একবার থেকে তাদের প্রফেসরদের সঙ্গে বসেই দেখতে পারবেন পর্ন সিনেমা! ভাববেন না এটা গল্প। এই খবর একেবারেই সত্যি। ‘হার্ডকোর’ পর্নোগ্রাফির উপর একটি কোর্সের অফার দেওয়া হয়েছে কলেজ ছাত্রদের।

পঠনপাঠনের এই কোর্স চালু করছে আমেরিকার উটা শহরের ওয়েস্টমিনস্টার কলেজ। এই কোর্সটির নাম দেওয়া হয়েছে ‘ফিল্ম ৩০০০’। কলেজ কর্তৃপক্ষের দাবি, যৌনতার মধ্যে যে জাতি, শ্রেণি এবং লিঙ্গের কোনও ভেদাভেদ নেই এবং যৌনতা যে একটি শিল্প, পড়ুয়াদের তা বোঝানোই এই পঠনপাঠনের মূল লক্ষ্য। তা ছাড়া এই পর্নোগ্রাফির পঠনপাঠনের মধ্য দিয়েই ‘সামাজিক সমস্যাগুলিকে আরও ভাল ভাবে ব্যাখ্যা’ করার সুযোগ পাবেন পড়ুয়ারা। এমনটাই দাবি কলেজ কর্তৃপক্ষের।

কলেজ কর্তৃপক্ষের বিশ্বাস, এই বিতর্কিত বিষয়টি নিয়ে তাঁরা পুঙ্খানুপুঙ্খ ভাবে তদন্তের কাজে নিজেদের নিয়োজিত করবেন কি না, এই পঠনপাঠনই তাঁদের সেই সিদ্ধন্ত নিতে সাহায্য করবে। কলেজ কর্তৃপক্ষ যে বিজ্ঞপ্তি দিয়েছেন তাতে বলা হয়েছে, ‘রবিবার রাতের ফুটবল ম্যাচের তুলনায় পর্নোগ্রাফি অনেক বেশি জনপ্রিয়। কোটি কোটি ডলারের এই শিল্পের যে একটা সাংস্কৃতিক পরিচয় আছে সেটাকে তুলে ধরাই আমাদের লক্ষ্য।’

সংবাদ মাধ্যমের প্রকাশিত তথ্য অনুযায়ী পর্নোগ্রাফি ক্লাস চার সপ্তাহের মেয়াদে তিন ঘন্টার জন্য সপ্তাহে দুবার হবে এবং শিক্ষার্থীরা “এই মিডিয়া সম্পর্কে গুরুত্ব সহকারে চিন্তা করবে”। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে এই পঠন পাঠন চালু হবে বলে জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ।

আরও পড়ুন: রেললাইনে শুয়ে ফোনে কথা মহিলার, উপর দিয়ে চলে গেল আস্ত ট্রেন, তারপর…

কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের পরই মিশ্র প্রতিক্রিয়া আসতে শুরু করেছে। অনেকে কলেজ কর্তৃপক্ষের সমালোচনা করে বলেছেন, এই সিদ্ধান্ত অত্যন্ত বিরক্তিকর। কী ভাবে এমন সিদ্ধান্ত নিল কলেজ? আবার অনেকে কলেজের এই সিদ্ধান্তকে খুব একটা খারাপ চোখেও দেখছেন না।

আরও পড়ুন: পর্ন অভিনয় ছেড়ে সোজা যাজক! ভাইরাল এই ব্যক্তিকে চিনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest