গভীর রাতে কলকাতায় আছড়ে পড়ল কালবৈশাখী, আগামী ৩ দিনও রাজ্যজুড়ে বর্ষণের পূর্বাভাস!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: বাংলাদেশ, হরিয়ানায় রয়েছে জোড়া ঘূর্ণাবর্ত। পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে হরিয়ানা থেকে বাংলাদেশে পর্যন্ত। যে অক্ষরেখা উত্তর প্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিস্তৃত। তার প্রভাবেই বুধবার ভোর থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুরু হয়েছে বজ্রবিদ্যুৎ-সহ ঝড় ও বৃষ্টি।

 বুধবার ভোররাতেই ঝড়বৃষ্টি হয়েছে কলকাতায়। ভোর তিনটে ৫৫ মিনিটে কালবৈশাখী হয় কলকাতায়। ঘণ্টায় গতিবেগ ছিল ৭১ কিলোমিটার। দক্ষিণ দিক থেকে আসা এই ঝড় কলকাতায় প্রায় তিন মিনিট স্থায়ী ছিল বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে। আগামী রবিবার পর্যন্ত রাজ্যজুড়ে ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি আরও বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। পাশাপাশি আগামী কয়েকদিন ঝড়বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন: রেকর্ড গড়ল বাংলা! মাত্র ১০ ঘণ্টায় বিক্রি ১০০ কোটির মদ

দক্ষিণ আন্দামান সাগরের নিম্নচাপ আগামী চার দিন একই জায়গায় অবস্থান করবে। শক্তি সঞ্চয় করে অভিমুখ পরিবর্তনের কোনও সম্ভাবনাই দেখছেন না আবহাওয়াবিদরা। এই নিম্নচাপ থেকে আর কোনও আশঙ্কা থাকছে না ভবিষ্যতে। মৎস্যজীবীদের জন্য সতর্ক বার্তা নেই।

পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়ার সঙ্গে পূবালী গরম হওয়ার সংঘাতে আগামী কয়েকদিন রাজ্যজুড়ে ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে আবহাওয়া দপ্তর সূত্রে। উল্লেখ্য, শুক্রবার থেকে উত্তরের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির আরও বাড়ার পূর্বাভাস রয়েছে। অন্যদিকে, ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার-সহ কোচবিহারেও। কোথাও কোথাও আবার শিলাবৃষ্টিও হতে পারে। ঝড়বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা। এই ঝড় বৃষ্টির প্রভাব চলবে রবিবার পর্যন্ত।

কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের নিচে নেমে গেল। বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৮ ডিগ্রি । মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৫৩ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৪২.৬ মিলিমিটার। 

আরও পড়ুন: সস্তা হচ্ছে না পেট্রল-ডিজেল: শুল্ক বাড়াল কেন্দ্র, আজ থেকেই কার্যকর

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest