3 killed in stampede-like situation at West Bengal religious gathering

Death: পানিহাটির দণ্ড মহোৎসবে মর্মান্তিক দুর্ঘটনা, প্রচণ্ড গরমে মৃত ৩

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পানিহাটির (Panihati) দই-চিঁড়ের মেলায় মর্মান্তিক দুর্ঘটনা। রবিবার সকালে মেলায় এসে প্রচণ্ড গরমে মৃত্যু হল তিনজনের। তাঁদের মধ্যে দুজন মহিলা। গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আরও ২। দুর্ঘটনার পর মন্দিরের মূল ফটক বন্ধ করে দেওয়া হয়। পরে অবশ্য মেলাও বন্ধ করে দেয় প্রশাসন।

পানিহাটিতে দীর্ঘ দিন ধরে চলে আসছে দণ্ড মহোৎসব। ৫০০ বছরের বেশি প্রাচীন এই মেলা। পানিহাটির দণ্ড মহোৎসব তলায় প্রতি বছর এই অনুষ্ঠান হয়। কথিত আছে, মহাপ্রভু এখানে চিঁড়ে খেয়েছিলেন। সেই ঘটনাকে স্মরণ করেই এই মেলা শুরু হয়। এ বারের দণ্ড মহোৎসব ৫০৬তম। করোনার জন্য বছর দুয়েক এই মেলা বন্ধ ছিল। এ বার বরাবরের মতো মেলার আয়োজন করে পানিহাটি পুরসভা। সেখানে বহু মানুষ ভিড় জমিয়েছিলেন রবিবার। ভিড়ের চাপে অসুস্থ হয়ে পড়েন কয়েক জন। তিন জনের মৃত্যুও হয়।  মৃতদের মধ্যে দুজনের পরিচয় জানা গিয়েছে। সুভাষ পাল (৬৬) এবং শুক্লা পাল (৬২)। তারা মেলা প্রাঙ্গনের পাশে ফ্ল্যাটে থাকতেন। গুরুতর অসুস্থ আরও ২ জন। তাঁরা খড়দহের বলরাম হাসপাতালে চিকিৎসাধীন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন জেলাশাসক-সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকরা।

আরও পড়ুন: দক্ষিণবঙ্গে বর্ষা কবে জানিয়ে দিল হওয়া অফিস, বহাল থাকবে গরম-অস্বস্তি

গরমে অসুস্থ হয়ে পড়েছেন আরও অনেকে। মেলার প্রাথমিক স্বাস্থ্য ক্যাম্পে তাঁদের চিকিৎসা চলছে। ঘটনার পর অনুষ্ঠানে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। ঘটনায় শোকজ্ঞাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, “পানিহাটির ইসকন মন্দিরের দণ্ড মহোৎসবে প্রচণ্ড গরম ও আদ্রর্তায় ৩ জনের মৃত্যু হয়েছে। অত্যন্ত দুঃখজনক ঘটনা। পুলিশ কমিশনার এবং জেলাশসক ঘটনাস্থলে গিয়েছেন। সমস্তরকম সাহায্য করছেন তাঁরা।” মৃত পুণ্যার্থীদের পরিবারের প্রতি শোকজ্ঞাপন করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: Swasthya Sathi card: স্বাস্থ্যসাথী হাতে আর ভেলোরে ছুট নয়, আসছে নয়া বিধি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest