Lokkhir Bhander: Women Above 60 Years Will Get Rs 1000 In Laxmir Bhandar West Begal Budget 2023 24

Lokkhir Bhander : লক্ষ্মীর ভাণ্ডারের আওতায় ষাটোর্ধ্ব মহিলারাও, মাসে পাবেন ১ হাজার টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্য় বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের। ষাটোর্ধ্ব যে সমস্ত মহিলারা বিধবা ভাতা পান না, লক্ষ্মীর ভাণ্ডারে তাঁদের বরাদ্দ বাড়ল। ৫০০-র বদলে মাসিক এক হাজার টাকা পাবেন তাঁরা। সরাসরি পেনশনের আওতায় চলে আসবেন তাঁরা।

চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, সামাজিক দায়বদ্ধতার দিক থেকে রাজ্যের ১.৮৮ কোটি মহিলাকে লক্ষ্ণীর ভান্ডারের আওতায় এনে সামাজিক সুরক্ষা প্রদান করা হয়েছে। ৬০ বছর বয়সের পরেও তাদের ভাতা যাতে বন্ধ না হয় তার জন্য লক্ষ্মীর ভান্ডার প্রাপকরা ৬০ বছর বয়স অতিক্রম করলে সোজাসুজি বার্ধক্যভাতর আওতায় চলে আসবেন। প্রতিমাসে ১ হাজার টাকা পেনশন পাবেন তাঁরা।

উল্লেখ্য, ৬০ পার করলে কাউকে লক্ষ্মীর ভাণ্ডার দেওয়া হতো না। বরং ওইসব মহিলাদের জন্য ছিল বার্ধক্য ভাতা। রাজ্য সরকারের এই ঘোষণার পর যারা লক্ষ্মীর ভাণ্ডার পান তারা ৬০ বছর পার করলে আর নতুন করে বার্ধক্যভাতার জন্য আবেদন করতে হবে না। তারা স্বাভাবিকভাবেই মাসে ১ হাজার টাকা ভাতা পাবেন।

আরও পড়ুন: Coochbehar Airport: ১৫ ফেব্রুয়ারি থেকে আকাশপথে জুড়ছে কোচবিহার-কলকাতা,ভাড়া জেনে নিন

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে নতুন ভাতার ঘোষণার পাশাপাশি আরও একাধিক প্রকল্প ও সুবিধার কথা বলা হয়েছে বাজেটে। যুবক-যুবতীদের জন্য ‘ভবিষৎ ক্রেডিট কার্ড’ থেকে শুরু করে রাজ্যের সরকারি কর্মচরীদের জন্য ৩ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেন চন্দ্রিমা ভট্টাচার্য।

প্রসঙ্গত, এবারের বাজেটে রাজ্য সরকারের আরও একটি গুরুত্বপূর্ণ ঘোষণা হল রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৩ শতাংশ অতিরিক্ত ডিএ ঘোষণা। আগামী মার্চ মাস থেকেই ৩ শতাংশ হারে বর্ধিত ডিএ পাবেন সরকারি কর্মচারীরা। সরকারি কর্মচারীদের পাশাপাশি পেনশনভোগীরাও এর সুবিধে পাবেন।

আরও পড়ুন: West Bengal Budget: ডিএ ঘোষণা করল রাজ্য সরকার, মার্চ মাসের বেতনেই মিলবে বর্ধিত মহার্ঘ ভাতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest