Panchayat Election 2023: Calcutta High Court reject case filed by Adhir Ranjan Chowdhury seeking extension of Panchayat Election

Panchayat Election 2023: পঞ্চায়েত ভোট এক দফাতেই,অধীরের আবেদন খারিজ করে জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চাহিদা মতো বাহিনী পাচ্ছে রাজ্য নিবার্চন কমিশন। তাই আর দফা বৃদ্ধির কোনও প্রয়োজন নেই বলে জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। পঞ্চায়েত নির্বাচনে দফা বৃদ্ধির আবেদন জানিয়ে হাইকোর্টে যে আবেদন জানিয়েছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী, সেই আবেদন খারিজ করে দিয়েছে আদালত।

পঞ্চায়েত ভোটের দফা বৃদ্ধি করার আর্জি জানিয়ে সোমবার হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন বহরমপুরের সাংসদ তথা কংগ্রেস নেতা অধীর। হাই কোর্টে তাঁর আইনজীবী বেশ কয়েকটি কারণ তুলে ধরে জানিয়েছিলেন, কেন একাধিক দফায় ভোট করা জরুরি। অধীরের আগে একই দাবিতে কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করেছিলেন ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকি। আইএসএফ নেতা নওশাদের যুক্তি ছিল, হয় পঞ্চায়েত ভোটে আদালতের নির্দেশ মতো পর্যাপ্ত বাহিনী আনা হোক অথবা পঞ্চায়েত ভোটের দফা বৃদ্ধি করা হোক। রাজ্যে গত দশ বছরে জেলার সংখ্যা, ভোটার এবং বুথের সংখ্যা বৃদ্ধির কথা উল্লেখ করে তিনি কয়েক দফায় ভোট করানোর কথা বলেছিলেন। অধীরের আইনজীবীর যুক্তিও ছিল কিছুটা একই রকম।

আরও পড়ুন: Tomato Price Hike: টমেটোর সেঞ্চুরি পার, উৎসবের মরসুমে নাজেহাল জনগণ

পঞ্চায়েত ভোটে হাই কোর্টের নির্দেশে মোট ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে আবেদন করেছিল রাজ্য নির্বাচন কমিশন। কেন্দ্রের তরফে প্রথম দফায় ২২ কোম্পানি, দ্বিতীয় দফায় ৩৩৭ কোম্পানি এবং তৃতীয় দফায় আরও ৪৮৫ কোম্পানি বাহিনী পাঠানো হয়। এই বাহিনীর জওয়ানেরা ধাপে ধাপে রাজ্যে আসছেন। কেন্দ্রীয় বাহিনীর দাবিতে প্রথম থেকেই বিরোধীরা সরব হয়েছিল। পর্যাপ্ত বাহিনী মোতায়েন করা হচ্ছে বলেই নতুন করে আর ভোটের দফা বৃদ্ধি করার আবেদন হাই কোর্টে বিবেচ্য হল না।

প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরন্ময় বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চ প্রদেশ সভাপতির আবেদন খারিজ করে দিয়েছেন। এর ফলে শনিবার এক দফাতেই রাজ্যে নির্বাচন হবে।

আরও পড়ুন: Panchayat Election 2023: রাজ্যে এই ৫ দিন বন্ধ মদের দোকান! খুলবে না পানশালাও

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest