Tomato Price Hike: Tomato at Rs 100/kg: What's driving the price hike

Tomato Price Hike: টমেটোর সেঞ্চুরি পার, উৎসবের মরসুমে নাজেহাল জনগণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলা সহ দেশজুড়ে এখন বর্ষা শুরু হয়েছে। আর বর্ষার জল পড়তে না পড়তেই অগ্নিমূল্য সবজির দাম। আর বর্ষার জল পড়তে না পড়তেই অগ্নিমূল্য সবজির দাম। অতিবৃষ্টি আর ডিজেলের মূল্যবৃদ্ধির জোরা ধাক্কায় সবজির দাম ২০ থেকে ৩০ শতাংশ বেড়ে গিয়েছে। কলকাতার সমস্ত বাজারে ৩০-৪০ টাকা কেজির টমেটোর দর এখন প্রায় তিন গুন বেড়ে কেজিতে ১০০ টাকা ছুঁয়েছে। এই মাসের শুরুতেও টমেটো প্রতি কেজিতে ৪০-৪৫ টাকায় বিক্রি হয়েছে। এখন সেটাই কেজিতে ৮০-১০০ টাকায় কিনতে হচ্ছে!

পশ্চিমবঙ্গ ভেন্ডর অ্যাসোসিয়েশনের (হাওড়া) সভাপতি চন্দন চক্রবর্তী এর মধ্যে চক্রান্তই দেখছেন। তিনি বলেন, “এ রাজ্যে মূলত বেঙ্গালুরু আর কুন্নুর থেকে টমেটো আমদানি করা হয়। বেঙ্গালুরুতে ৬ টাকা কেজিতে চাষিদের থেকে পাওয়া টমেটো নানা কারণে ঢুকতে পারছে না বাংলায়। ফলে এ রাজ্যে চাহিদা আর জোগানের অসম ফারাক তৈরি হচ্ছে। আর এই কারণেই দাম অস্বাভাবিক হারে বাড়ছে। শুধু বাংলায় নয়, প্রায় সারা দেশেই এই পরিস্থিতি তৈরি হয়েছে।”

আরও পড়ুন: Vande Bharat: বন্দে ভারত এবার লোকাল ট্রেন! হাওড়া থেকে ছাড়বে দুটি

রিপোর্ট অনুযায়ী, গতমাসেও রাজধানী দিল্লিতে কেজি প্রতি টমেটোর দাম প্রায় ১০ টাকা ছিল। সেই দাম সর্বোচ্চ ১৫ টাকা হয়েছে কদাচিত। তবে এক মাস যেতে না যেতেই রাজধানীতে টমোটের দাম ৮০ টাকা। সেখানকার এক ব্যবসায়ী জানান, বৃষ্টিতে অনেক টমেটো নষ্ট হয়ে গিয়েছে। তাই টান পড়েছে জোগানে। বাজারে তাই এখন টমেটো বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা কেজি দরে। গত দুই-তিনদিনেই টমেটোর দাম প্রায় ২০-৩০ শতাংশ বেড়ে গিয়েছে।

কানপুর, বেঙ্গালুরুর মতো শহরে টমেটোর দাম ১০০ টাকা পার করে গিয়েছে। রিপোর্ট অনুযায়ী বেঙ্গালুরুর বিভিন্ন বাজারে টমেটো ১২৫ টাকা কিলো দরে বিকোচ্ছে। গত মাসেও বেঙ্গালুরুতে টমেটোর দাম ছিল কেজিতে সর্বোচ্চ ৪০ টাকা। কোলারের এক চাষি জানিয়েছেন, বিভিন্ন কারণে গত বছরের তুলনায় এই বছরের টমেটোর ফলন অনেকটাই কমেছে। অন্যান্য বছরের তুলনায় এ বছর কোলারে মাত্র ৩০ শতাংশ টমেটো ফলেছে। অর্থাৎ, উৎপাদনেই প্রায় ৭০ শতাংশ ঘাটতি।

আরও পড়ুন: Fake ration card: রাজ্যে প্রায় ২ কোটি ভুয়ো রেশন কার্ড বাতিল! আপনার কার্ড সুরক্ষিত তো?

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest