Registry Marriage Certificate: Fast Marriage Registration Rules May Implement In West Bengal In Hindu Marriage Act

Registry Marriage Certificate : সামাজিক বিয়ের ১ দিনের মধ্যে রেজিস্ট্রি! রাজ্যে চালু ‘তৎকাল বিয়ে’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিল্লির পর এবার পালা বাংলার(Bengal)। Hindu Marriage Rule-এ রদবদল ঘটিয়ে সামাজিক বিয়ের একদিনের মধ্যে রেজিস্ট্রি সেরে ফেলার ব্যবস্থা শুরু করতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) রাজ্য। প্রসঙ্গত, বর্তমানে Hindu Marriage Act অনুযায়ী, সামাজিক বিয়ে শেষে আবেদন করলে রেজিস্ট্রির জন্য ৭ দিন সময় লাগে। তারপর অষ্টম দিনে রেজিস্ট্রি করতে পারেন নব বিবাহিত দম্পতি। এবার তা কমে ১ দিনের মধ্যে হয়ে যাবে।

উল্লেখ্য, বর্তমানে কোনও যুগল সোশ্যাল ম্যারেজ বা সামাজিকভাবে বিয়ে করার আগে যদি রেজিস্ট্রি করতে চান সেক্ষেত্রে তাঁদের কমপক্ষে এক মাস আগে আবেদন প্রক্রিয়া সেরে ফেলতে হয়। কিন্তু, এবার সামাজিক বিয়ের এক দিনের মধ্যে রেজিস্ট্রি সম্পন্ন করা যাবে। উল্লেখযোগ্যভাবে, শুধুমাত্র হিন্দু ম্যারেজ অ্যাক্টেই তৎকাল বিয়ে সম্ভব।

আরও পড়ুন: Vande Bharat: বন্দে ভারত এবার লোকাল ট্রেন! হাওড়া থেকে ছাড়বে দুটি

এই নতুন নিয়মের ফলে যুগলদের ঝক্কি অনেকটাই কমবে এবং অল্প সময়ের মধ্যে তাঁরা রেজিস্ট্রি করাতে পারবেন। ফলে তাঁদের সময়ও অনেকটাই বাঁচবে। পাশাপাশি যে সমস্ত যুগলরা বিদেশে বা কর্মসূত্রে অন্য রাজ্যে থাকেন তাঁদের ক্ষেত্রে বড় সুবিধা হতে চলেছে। সামাজিকভাবে বিয়ে সম্পন্ন করার পর তাঁদের আর আট দিনে অপেক্ষা করতে হবে না।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, ২০২৪ সালের জানুয়ারি থেকেই এই নিয়ম চালু হয়ে যাবে। নিয়ম বদলের খসরা ইতিমধ্যেই প্রস্তুত। শীঘ্র তা রাজ্য মন্ত্রিসভায় পাঠানো হবে। ছাড়পত্র চলে এলেই শুরু হয়ে যাবে প্রক্রিয়া। এর পাশাপাশি বিদেশে যাঁরা থাকেন তাঁদের জন্যও অনলাইনে রেজিস্ট্রির আবেদনের সুযোগ খুলে দিচ্ছে রাজ্য সরকার। প্রসঙ্গত এখন ম্যারেজ রেজিস্ট্রারের কাছে গিয়ে রেজিস্ট্রি করলে সরকারের কোষাগারে জমা পড়ে ১২৫ টাকা। আর রেজিস্ট্রার বাড়িতে এলে জমা পড়ে ২২৫ টাকা। সরকারি নথি থেকে জানা গিয়েছে, চলতি বছরে এখনও পর্যন্ত Hindu Marriage Act-এ ৩১ হাজার ৬০১টি বিয়ে সম্পন্ন হয়েছে এই রাজ্যে। Special Marriage Act’র ১৩ নম্বর ধারার আওতায় ৪৫ হাজার ৫৩৮টি বিয়ে হয়েছে। আর Special Marriage Act’র ১৬ নম্বর ধারার আওতায় ৪ হাজার ৫৪৪টি বিয়ে হয়েছে। এই বাবদ এবছর প্রায় ১ কোটি ৩৩ লক্ষ টাকা রাজ্যের কোষাগারে এসেছে।

আরও পড়ুন: Train Accident: বাঁকুড়ায় দুই মালগাড়ির সংঘর্ষ, বাতিল একগুচ্ছ এক্সপ্রেস ও মেমু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest