bangladesh to send more than 2000 metric ton hilsa to westbengal as durga puja's gift

বাংলাকে পুজোর উপহার, ২ হাজার টন ইলিশ পাঠাচ্ছেন শেখ হাসিনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আসন্ন দুর্গাপুজোয় বাংলাকে বড় উপহার দিতে চলেছে প্রতিবেশী বাংলাদেশ (Bangladesh)। সীমান্ত দিয়ে ধাপে ধাপে দু হাজার মেট্রিক টনেরও বেশি ইলিশ (Hilsa) পাঠাচ্ছে হাসিনা প্রশাসন। সূত্রের খবর, মঙ্গলবার থেকে বিভিন্ন সীমান্ত দিয়ে ইলিশ ঢুকবে বাংলার বিভিন্ন প্রান্তে। বঙ্গবাসীর দাবি মেনে ইলিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। এমনই খবর সে দেশের বিদেশমন্ত্রক সূত্রে। এই খবরে স্বভাবতই উচ্ছ্বসিত আমবাঙালি।

সোমবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের রফতানি-২ শাখা থেকে এ সংক্রান্ত অনুমতি দিয়ে একটি চিঠি আমদানি-রফতানির প্রধান নিয়ন্ত্রককে পাঠানো হয়েছে। ফি বারের মতো এ বারের পূজোয়ও বাংলাদেশ ইলিশ রফতানি করবে ভারতে। সুস্বাদু ইলিশ রফতানির সুযোগ থাকছে ১০ অক্টোবর পর্যন্ত। কেউ অনুমোদিত পরিমাণের বেশি ইলিশ রফতানি করতে পারবে না বলে কড়া নির্দেশনা রয়েছে।

জানা গিয়েছে, ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা রয়েছে। তার পরেও প্রতি বছর দুর্গোৎসবে ভারতে ইলিশ রফতানির বিশেষ অনুমতি দিয়ে থাকে বাংলাদেশ সরকার। এরই ধারাবাহিকতায় আসন্ন দুর্গাৎসবেও ইলিশ রফতানি বিষয়ে প্রাপ্ত আবেদনগুলো যাচাই-বাছাইয়ের পর শর্তসাপেক্ষে ৫২ প্রতিষ্ঠানকে নির্ধারিত পরিমাণ ইলিশ মাছ ভারতে রফতানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রক।

ব্যবসায়ীদের অনুমান, পেট্রাপোল-বেনাপোল এবং অন্যান্য সীমান্ত দিয়ে বাংলাদেশের ইলিশ ঢোকার পর দ্রুতই তা বাজারে বিক্রি হয়ে যাবে। সকলেই চাইবেন, পদ্মার ইলিশের স্বাদ পেতে। এমনিতেই এখন বাংলার বাজারে রুপোলি শস্যের আকাল।  চড়া দাম দিয়েও মিলছে না ইলিশের সেই স্বাদ। তবে ওপার বাংলা থেকে ২০৮০ মেট্রিক টন ইলিশ এসে বাজারে পৌঁছলে সেই খরা মিটবে বলেই আশাবাদী মৎস্যপ্রিয় বাঙালি। এখন অপেক্ষা পদ্মার ইলিশ হাতে পাওয়ার।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest