Fishermen discover 'Island of Gold', find treasure worth billions

Island of Gold: সোনার দ্বীপ খুঁজে পেলেন মৎস্যজীবী, মিলল বিপুল প্রাচীন সম্পদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যেন কোনও রূপকথা। সোনা দিয়ে মোড়া একটি আস্ত দ্বীপ। সোনায় মোড়া বলার কারণ এ দ্বীপে চলাফেরা করলেও নাকি মিলতে পারে সোনা। দ্বীপের পোশাকি নামও তাই ‘সোনার দ্বীপ’। গল্প কথা নয় বাস্তবেই রয়েছে এমন দ্বীপ!

পাঁচ বছর আগে ইন্দোনেশিয়ায় এমন এক গুপ্তধনে ভরা দ্বীপের কথা জানিয়েছিলেন বিশেষজ্ঞরা।  এত দিন এই দ্বীপের অস্তিত্ব নিয়ে সন্দিহান ছিলেন প্রত্নতত্ত্ববিদরা। দ্বীপের অস্তিত্বের আভাস মিললেও ঠিক কোথায় তাকে পাওয়া যাবে তা বুঝে উঠতে পারছিলেন না তাঁরা। অনেক খোঁজার পর সম্প্রতি ইন্দোনেশিয়ার মুসি নদীর মাঝে ওই দ্বীপের সন্ধান মিলেছে। দ্বীপের সঙ্গে হারিয়ে যাওয়া এক সভ্যতারও খোঁজ মিলেছে।

মূলত স্থানীয় মৎস্যজীবীরা এই খোঁজ চালাতে শুরু করেন। মুসি নদী কুমিরের জন্য কুখ্যাত। প্রাণের ঝুঁকি নিয়েই তাঁরা এত দিন খোঁজ চালাচ্ছিলেন। সোনাদানায় পূর্ণ ওই দ্বীপের খোঁজ মেলার পর বাকরুদ্ধ হয়ে গিয়েছিলেন তাঁরা। মূল্যবান পাথর, সোনার গয়না, ব্রোঞ্জের মূর্তি এবং দুর্মূল্য একটি বুদ্ধ মূর্তি পাওয়া গিয়েছে দ্বীপ থেকে।

বিশেষজ্ঞদের মতে, এগুলি সবই শ্রীবিজয় সভ্যতার অংশ। সাত থেকে ১৩ শতক পর্যন্ত দাপিয়ে রাজত্ব করেছিল এই সভ্যতা। তার পর একপ্রকার রহস্য রেখেই তা বিলুপ্ত হয়ে গিয়েছিল। ভারতীয় সভ্যতার সঙ্গেও নাকি এর অনেক সাদৃশ্য রয়েছে। ব্রিটিশ প্রত্নতত্ত্ববিদ সিয়েন কিঙ্গলে জানিয়েছেন, এই সভ্যতার চারপাশে জলে ঘেরা ছিল। ফলে একে ‘ওয়াটার ওয়ার্ল্ড’-ও বলা হত।

জলে ঘেরা থাকায় অনেক বাসিন্দা নৌকার উপরেই ঘর বানিয়ে থাকতেন। এই সভ্যতার বিলুপ্তির সঙ্গে সঙ্গে নৌকায় বানানো ঘর, মন্দির, প্রাসাদ সবই জলে ডুবে যায়। এই সাম্রাজ্যে শুধু সেনাই ছিল ২০ হাজারের বেশি। পাশাপাশি অনেক বৌদ্ধ সন্ন্যাসীও থাকতেন। বহু আগে থেকেই এমন একটা সভ্যতার আভাস পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদরা। কিন্তু তার কোনও খোঁজ মিলছিল না। গত পাঁচ বছরে কিছু কিছু প্রাচীন মুদ্রা, সোনার গয়না, বুদ্ধ মূর্তির খোঁজ মিলছিল। তা দেখেই শ্রীবিজয় সভ্যতা নিয়ে নিশ্চিত হন প্রত্নতত্ত্ববিদরা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest