Monkeypox no longer a global health emergency, declares WHO

Monkey Pox: কোভিডের পর এবার মাঙ্কি পক্স, জরুরী অবস্থা তুলে নিল WHO

বৃহস্পতিবার বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়ে দিল মাঙ্কি পক্সকে ঘিরে বিশ্বজুড়ে যে জরুরী অবস্থা ছিল তা তুলে নেওয়া হল।হু-য়ের পক্ষ থেকে ঘোষণা করা হল মাঙ্কি পক্স আর গ্লোবাল হেল্থ এমার্জেন্সি (global health emergenc) বা বিশ্ব স্বাস্থ্য জরুরী অবস্থার আওতায় পড়ছে না। করোনার আতঙ্ক কিছুটা কমার পর মাঙ্কি পক্স ভাইরাসের সংক্রমণ চিন্তায় রেখেছিল দুনিয়াকে।

পশ্চিম আফ্রিকা থেকে এম পক্স ছড়িয়ে পড়েছিল ইংল্যান্ড, আর্জেন্টিনা, দক্ষিণ কোরিয়া, কানাডা, ভারতে ছড়িয়ে পড়েছিল। ভারতে মোট ২২জন মাঙ্কি পক্সে আক্রান্ত হন। ২০২২ সালের জুলাই মাসে বিশ্বজুড়ে জনস্বাস্থ্য ব্যবস্থার ক্ষেত্রে এই মাঙ্কি পক্সের নিরিখে জরুরী অবস্থা জারি করা হয়। এদিকে এই মাঙ্কি পক্স কোন পর্যায়ে রয়েছে তা নিয়ে হুর এমার্জেন্সি কমিটি একাধিকবার পর্যালোচনা করেছে। শেষ পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল আধানোম ঘেব্রেয়িয়েসাস এই এমার্জেন্সির অবসানের কথা ঘোষণা করে দেন।

আরও পড়ুন: China: হাসপাতালে ভয়াবহ আগুন! অগ্নিদগ্ধ হয়ে মৃত অন্তত ২৯, আতঙ্কে ঝাঁপ রোগীদের

বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান জানিয়েছেন, বিগত দিনের তুলনায় মাঙ্কি পক্সে আক্রান্তের সংখ্য়া ৯০ শতাংশ কমে গিয়েছে। ২০২২ সালের প্রথম দিকে গোটা বিশ্বজুড়ে অন্তত ৮৭,০০০ মাঙ্কি পক্স আক্রান্তের খবর মিলেছিল। এদিকে এর আগে গত ৫ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড ১৯এর গ্লোবাল এমার্জেন্সি স্ট্যাটাস তুলে নেওয়া হয়েছিল। তিন বছর আগে যে ঘোষণা করা হয়েছিল তা প্রত্যাহার করা হয়। কোভিড আক্রান্তের সংখ্যা কমে যাওয়ার জেরেই এই সিদ্ধান্ত। তবে এবার কোভিডের পরে মাঙ্কি পক্সের ক্ষেত্রেও গ্লোবাল এমার্জেন্সি প্রত্যাহার করে নেওয়া হল। এতে কিছুটা হলেও স্বস্তি পেলেন বিশ্ববাসী।

আরও পড়ুন: Cyclone Mocha: আজ রাতেই তৈরি হবে মোকা, ঘণ্টায় ১৩০ কিমি গতিতে কোথায় আছড়ে পড়ার পূর্বাভাস