Outrage spreads across Middle East after attack on Gaza hospital

Gaza: হাসপাতালে হামলার প্রতিবাদে দেশে দেশে বিক্ষোভ, দায় এড়ানোর চেষ্টা ইসরাইলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গাজায় একটি হাসপাতালে মঙ্গলবার রাতে বোমা হামলা চালায় ইসরায়েল। এই হামলায় অন্তত ৫০০ ব্যক্তি নিহত হয়েছেন। হামলার প্রতিবাদে দেশে দেশে বিক্ষোভ হয়েছে। হাজারো বিক্ষোভকারী এই হামলার নিন্দা জানিয়েছেন। তাঁরা ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করেছেন।(Outrage spreads across Middle East after attack on Gaza hospital)

প্রতিবাদে তুরস্কের ইস্তাম্বুলে ইসরাইলি কনস্যুলেটের বাইরে শুরু হয়েছে বিক্ষোভ। ফিলিস্তিনিদের সমর্থনে ইরানের রাজধানী তেহরানে বিক্ষোভ। লেবাননের রাজধানী বেইরুটেও হয় বিক্ষোভ।সংহতি জানাতে ফিলিস্তিনের জাতীয় পতাকা ওড়ান বিক্ষোভকারীরা। তিউনিসিয়ার রাজধানী তিউনিসে ইসরায়েলবিরোধী বিক্ষোভে অংশ নেন হাজারো মানুষ। জর্ডানের রাজধানী আম্মানে ইসরায়েলি দূতাবাসে হামলার চেষ্টা করেন বিক্ষোভকারীরা। এতে বাধা দেয় নিরাপত্তা বাহিনী। পশ্চিম তীরের রামাল্লায় বিক্ষোভ দেখিয়েছেন অনেক ফিলিস্তিনি।ইরাকের রাজধানী বাগদানে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ।

ফিলিস্তিনের গাজার আল-আহলি আল-আরবি হাসপাতালে হামলার দায় সুস্পষ্টভাবে অস্বীকার করেছে ইসরায়েল। হোয়াইট হাউসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।গাজার হাসপাতালটিতে গতকাল মঙ্গলবার রাতে ভয়াবহ হামলা হয়। হামলায় অন্তত ৫০০ ব্যক্তি নিহত হয়েছেন। হামাস-নিয়ন্ত্রিত গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেন, এ ঘটনার সঙ্গে কোনো সংশ্লিষ্টতার কথা ইসরায়েল স্পষ্টভাবে, খুব দৃঢ়তার সঙ্গে অস্বীকার করেছে।গাজার হাসপাতালটিতে হামলার জেরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করেছেন আরব নেতারা। আজ বুধবার ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন। এ ছাড়া আরব নেতাদের সঙ্গে বৈঠক করার জন্য তাঁর জর্ডানে যাওয়ার কথা ছিল। বৈঠক বাতিল হওয়ায় এখন আর তিনি জর্ডানে যাচ্ছেন না।৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে হাজার হাজার রকেট ছোড়ে হামাস।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest