Powerful Earthquake Kills More Than 300 in Haiti

হাইতিতে শক্তিশালী ভূমিকম্পে এখনও পর্যন্ত নিহত তিন শতাধিক,মাসব্যাপী জরুরি অবস্থা ঘোষণা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হাইতিতে এখনো পর্যন্ত ৩০৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ১৮শ’র মতো মানুষ এতে আহত হয়েছে।স্থানীয় সময় শনিবার সকালের এই ভূমিকম্পে গির্জা ও হোটেলসহ বহু ভবন পুরো ধসে পড়েছে ও ক্ষতিগ্রস্ত হয়েছে।দেশটির প্রধানমন্ত্রী আরিয়েল অঁরি ইতিমধ্যেই হাইতিতে মাসব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

শুরু থেকেই আশঙ্কা করা হচ্ছিল, ভূমিকম্পে প্রচুর প্রাণহানি ঘটবে। আর শেষপর্যন্ত সেই আশঙ্কাই সত্যি হল। রিখটার স্কেলে ৭.২ মাত্রার ভূমিকম্পে হাইতিতে (Haiti) মৃত্যুমিছিল। ধ্বংসস্তূপে আটকে আরও অনেকে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। জোরকদমে উদ্ধারকার্য চলছে।

আরও পড়ুন :  Independence Day: দর্শকশূন্য রেড রোডে পতাকা উত্তোলনে মুখ্যমন্ত্রী, ট্যাবলোয় সাফল্য-খতিয়ান

সংবাদসংস্থা এপি এবং এএফপির খবর অনুযায়ী, স্থানীয় সময় শনিবার ভোরে রাজধানী পুয়ের্তো প্রিন্সের ১২৫ কিলোমিটার পশ্চিমে এই ভূমিকম্পের উৎসস্থল। ছোট-বড় সমস্ত বাড়ি চোখের নিমেষে ধুলোয় মিশে যায়। এমনকী অনেকে বাড়ির বাইরে বেরনোর সময়ও পাননি। এর মধ্যেই আবার রবিবার সেখানে প্রবল ঘূর্ণিঝড় আছড়ে পড়ার কথা, ফলে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কাও করা হচ্ছে। এই প্রসঙ্গে হাইতির প্রধানমন্ত্রী অ্যারিয়েল অঁরি জানিয়েছেন, ঝড়ের পূর্বাভাস পেয়ে বেশ কয়েক হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসার কাজ চলছিল। তারমধ্যে ভূমিকম্পের ঘটনা গোটা পরিস্থিতিকে আরও জটিল করেছে।

ইতিমধ্যেই হাইতি সরকারকে অর্থ সাহায্যের কথা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সাহায্যের কথা ঘোষণা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। যদিও দ্বীপরাষ্ট্রের সরকার জানিয়েছে, ক্ষয়ক্ষতির পরিমাণ পুরো না জানা পর্যন্ত, তারা আন্তর্জাতিক দুনিয়ার থেকে কোনও রকম আর্থিক সাহায্য চাইবে না। পুয়ের্তো প্রিন্সের এক বাসিন্দা নাওমি ভার্নিয়াস জানিয়েছেন, ‘বাড়িতেই ছিলাম। হঠাৎ করে কাঁপতে শুরু করি। বাইরে আসব, সেই সময়টুকু পাইনি। মাথায় ছিল ২০১০ সালের ঘটনার কথা। তাই কোনও রকমে বাড়ির বাইরে বেরিয়ে আসি।’ ঘটনার পরেই বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে ভূমিকম্পের ভয়াবহতার ছবি। আর সেই ভিডিও দেখে আঁতকে উঠেছেন অনেকেই।

আরও পড়ুন : Independence Day: মাতঙ্গিনী হাজরা অসমের! লালকেল্লায় বেফাঁস Narendra Modi

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest