Rishi Sunak key favourite in race to replace Boris Johnson as UK PM

Rishi Sunak : ব্রিটেনের PM হবেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি? জেনে নিন তাঁর সম্পর্কে মিথ্যে তথ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দলে বিদ্রোহের জেরে বৃহস্পতিবার পদত্যাগ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। কনজারভেটিভ পার্টির ৪১ জন মন্ত্রী দুই দিনের মধ্যে বরিস জনসনের  ওপর চাপ সৃষ্টি করে পদত্যাগ করেছেন।

বরিস জনসনের ওপর চাপের এই প্রক্রিয়া শুরু হয় ৫ জুলাই, যখন ব্রিটিশ  সরকারের অর্থমন্ত্রী ঋষি সুনক পদত্যাগ করেন। এরপর স্বাস্থ্যমন্ত্রী সাজিদ ওয়াজিদের পদত্যাগে তার চেয়ারের সংকটও বেড়ে যায়। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির চার মন্ত্রী এখন পর্যন্ত পদত্যাগ করেছেন। সুনক ও সাজিদ ওয়াজিদ ছাড়াও সাইমন হার্ট এবং ব্র্যান্ডন লুইসও এর সঙ্গে জড়িত।

কে এই ঋষি সুনক। জেনে নিন তাঁর সম্পর্কে কিছু কথা।

১. ভারতীয় বংশোদ্ভূত ঋষি ব্রিটেনের সাউদাম্পটনে জন্মগ্রহণ করেন। তিনি যুক্তরাজ্যের উইনচেস্টার কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন। এর পরে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন, যেখানে তিনি দর্শন ও অর্থনীতি অধ্যয়ন করেন।

২. তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন ফুলব্রাইট স্কলার ছিলেন, যেখান থেকে তিনি এমবিএ করেন। ঋষি সুনাক স্নাতকের পর গোল্ডম্যান শ্যাক্সের সাথে কাজ করেন এবং পরে হেজ ফান্ড ফার্মের অংশীদার হন।

৩.রাজনীতিতে আসার আগে ঋষি একটি বিলিয়ন পাউন্ডের গ্লোবাল ইনভেস্টমেন্ট কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন। এই কোম্পানি ব্রিটেনে ছোট ব্যবসায় বিনিয়োগে সহায়ক ছিল

৪.ঋষি সুনকের দাদু ঠাকুমা পঞ্জাবের বাসিন্দা ছিলেন।

৫. ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তি তাঁর স্ত্রী। তাঁদের দুই কন্যা সন্তান রয়েছে। ডিশি ডাকনামে পরিচিত ঋষি ব্রিটেনের জীবনযাত্রার খরচের সঙ্কটে প্রতিক্রিয়া জানানোর বিষয়ে মাঝেমাঝেই সমালোচনার মুখে পড়েছেন।

আরও পড়ুন: Pakistan: বৃহৎ শিল্প ও ধনীদের ওপর ‘সুপার ট্যাক্স’ আরোপ, শাহবাজের ঘোষণার পরই পতন শেয়ার বাজারে

কোভিড-১৯ প্রোটোকল চলাকালীন, ২০২০ সালের মে মাসে প্রধানমন্ত্রীর ডাউনিং স্ট্রিটের বাসভবনে একটি মদের পার্টির আয়োজন করা হয়েছিল। এই পার্টির ছবি এবং কিছু ইমেইল ফাঁস হওয়ার পর বিষয়টি নিয়ে ঝড় ওঠে। বরিস জনসনও এ বিষয়ে প্রকাশ্যে ক্ষমা চান। এই মামলার পর সুনকের জনপ্রিয়তায় ভাটা পড়ে। স্ত্রী অক্ষতার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগের কারণে সমালোচনার মুখেও পড়েন তিনি।

সুনক ছাড়াও প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে পেনি মর্ডন্ট, বেন ওয়ালেস, সাজিদ ওয়াজিদ, লিজ ট্রাস এবং ডমিনিক রাবের নামও উঠে এসেছে।

আরও পড়ুন: Shinzo Abe : ভরা জনসভায় গুলিবিদ্ধ জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী, অবস্থা আশঙ্কাজনক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest