Shehbaz Sharif elected as new Prime Minister in Pakistan National Assembly

Pakistan: বিনা প্রতিদ্বন্দ্বিতায় পরবর্তী পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, শপথগ্রহণ আজই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 পাকিস্তানের (Pakistan) পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ শরিফ (Shehbaz Sharif)। সাংসদ পদ থেকে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (PTI) সমস্ত সদস্যকে ইস্তফা দেওয়ার নির্দেশ দেন ইমরান খান। ফলে পরবর্তী প্রধানমন্ত্রী বাছাইয়ের ক্ষেত্রে ভোটাভুটির প্রয়োজন পড়ল না। সূত্রের খবর, সোমবার রাত ন’টায় শপথ নিতে পারেন শাহবাজ।

এদিন দুপুরে পাক সংসদে অধিবেশন শুরু হয়েছে। তার আগেই দলীয় সাংসদদের পদ থেকে ইস্তফা দেওয়ার নির্দেশ দেন ইমরান খান (Imran Khan)। পদ ছাড়েন ইমরানও।  বলেন, দাগী সাংসদদের সঙ্গে বসবেন না। ফলে প্রধানমন্ত্রী হিসেবে শাহ মদম্মদ কুরেশির নাম মনোনীত করলেও, ভোটাভুটি থেকে দূরেই থাকল পিটিআই। ফলে কার্যত বিনা প্রতিদ্বন্দ্বিতায় পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন শাহবাজ শরিফ।

আরও পড়ুন: ভারতে চলমান মুসলিম বিদ্বেষের বিষয়ে হস্তক্ষেপ করুন, বাইডেনকে বললেন ইলহান ওমর

অন্যদিকে, এদিন ‘পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ’-এর প্রেসিডেন্ট শরিফের বিরুদ্ধে চলা আর্থিক নয়ছয়ের মামলা আপাতত মুলতুবি রাখাল পাকিস্তানের স্পেশ্যাল এফআইএ কোর্ট।ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালীন শাহবাজ শরিফের বিরুদ্ধে দ্রুত তদন্ত চালায় পাকিস্তানের ‘ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি’ (এফআইএ)।

তদন্তকারীদের রিপোর্টে বলা হয়, ২০০৮ থেকে ২০১৮ সালের মধ্যে শাহবাজ শরিফের পরিবারের ২৮টি বেনামি ব্যাংক অ্যাকাউন্টের হদিশ পাওয়া যায়। সেগুলির মাধ্যমে প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকার বেআইনি লেনদেন হয়েছে। বলে রাখা ভাল, ২০২০ সালে শরিফের ছেলে শাহবাজ ও সুলেমানের বিরুদ্ধেও দুর্নীতি দমন ও আর্থিক নয়ছয় বিরোধী আইনে মামলা করে এফআইএ। এবার সেই মামলায় সাময়িক স্বস্তি পেলেন পাকিস্তানে হবু প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: ইমরানের সমর্থনে রাজপথে হাজার হাজার জনতা, নয়া সরকারের বিরুদ্ধে উঠল ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest