The price of a hilsa is only 80 taka! Fishermen's not happy with the rate

Hilsa Fish: একটা ইলিশের দাম মাত্র ৮০ টাকা! মাথায় হাত জেলেদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শনিবার সকাল থেকে পদ্মাপাড়ের আড়তগুলিতে লাখ লাখ টাকার ইলিশ মাছ বিক্রি শুরু হল। বাংলাদেশের বিভিন্ন জেলায় পৌঁছে যাচ্ছে ইলিশ মাছ(Hilsa Fish)। এদিকে মাছের সরবরাহ শুরু হতেই ইলিশ মাছের দাম আগের তুলনায় অনেকটাই কমল।ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যেই ৭ থেকে ২৯ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা, ক্রয়-বিক্রয়, মজুত করার উপর নিষেধাজ্ঞা জারি ছিল। তবে শুক্রবার রাত থেকে সেই নিষেধাজ্ঞা উঠে যায়। এরপরই ফের ইলিশ ধরা শুরু করেন মৎস্যজীবীরা।

গভীর সাগর থেকে ইলিশ ধরে ফিরেছে ১০-১২টি ট্রলার। প্রতিটি ট্রলারের জালে ধরা পড়েছে ১ হাজার থেকে ৪ হাজার ইলিশ। কিন্তু হতাশ জেলেরা। কারণ, এসব ইলিশের ওজন মাত্র ২৫০-৩০০ গ্রাম। প্রতিটি ইলিশ বিক্রি করতে হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকায়। জেলেদের কথায়, আধ কেজি ওজনের ইলিশ হলেও প্রতিটি ৫০০ টাকায় বিক্রি করা যেত।

আরও পড়ুন: Rishi Sunak-ই ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী পদে বসছেন, দীপাবলির রাতে এল সুখবর

ফিশারিঘাট মৎস্য ঐক্য ব্যবসায়ী সমবায় সমিতির প্রাক্তন সভাপতি ও ইলিশ রপ্তানিকারক মো. জয়নাল আবেদীন বলেন, নিষেধাজ্ঞা শেষে জেলার কয়েক হাজার ট্রলার ইলিশ ধরতে সাগরে নেমেছিল। কিছু ট্রলার ইলিশ নিয়ে ঘাটে ফিরেছে। কিন্তু ওজন কম হওয়ায় ইলিশের দাম পাচ্ছেন না। এতে হতাশ তাঁরা।

কম ওজনের ইলিশ ধরা পড়ার কারণ জানতে চাইলে জেলা মৎস্য কর্মকর্তা মো. বদরুজ্জামান প্রথম আলোকে বলেন, এসব ইলিশের বয়স চার থেকে পাঁচ মাস। অর্থাৎ চার মাস আগেই উপকূলে এসব ইলিশের জন্ম হয়। ঝাঁক বেঁধে গভীর সাগরের দিকে চলে যাওয়ার সময় ইলিশগুলো জালে আটকা পড়ছে।

এদিকে বাংলাদেশে ইলিশ(Hilsa Fish) ধরার উপর নিষেধাজ্ঞা উঠতেই খুশি এপার বাংলার খাদ্যপ্রেমীরাও। কারণ শীতকালে এপার বাংলায় ইলিশ আমদানি হতে পারে।

আরও পড়ুন: Lockdown: হঠাৎ লকডাউন ঘোষণা, ডিজনি পার্কে আটকে দর্শনার্থীরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest