"The Taliban are coming to save us," cried Afghan women at the airport gate

‘তালিবান আসছে আমাদের বাঁচান’, বিমানবন্দরের গেট ধরে কান্না আফগান মহিলাদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তালিবানি (Taliban) শাসনের আফগানিস্তানের (Afghanistan) মহিলাদের ওপর কী ধরনের অত্যাচার হয়, তা গোটা বিশ্বেরই জানা। দ্বিতীয়বার দখলদারি শুরু হওয়ার পরও সেই নমুনা চোখে পড়েছে। আর যখন আফগানিস্তানের মসনদে বসার অপেক্ষায় তালিবান, তখন আফগান মহিলারা আতঙ্কে ছুটে যাচ্ছেন বিমানবন্দরের দিকে (Kabul Airport)। ভাইরাল হওয়া একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, বিমানবন্দরের গেট ধরে কাঁদছেন আফগান মহিলারা। তাঁদের বলতে শোনা যাচ্ছে ‘তালিবান আসছে।’

গত কয়েকদিনে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর থেকে যে সব ছবি বা ভিডিয়ো সামনে এসেছে, তা যথেষ্ট উদ্বেগজনক। তালিবান আতঙ্কে আফগানিস্তান ছাড়ার জন্য দলে দলে মানুষ ছুটে এসেছিলেন বিমানবন্দরে। এমনকি বিমানের চাকার ওপর বসেও দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেছিলেন অনেকে। এমনকি মাঝ আকাশ থেকে পড়ে মৃত্যুও হয়েছে তিনজনের। এ বার সামনে এল এরকমই আরও একটি ভিডিয়ো। সেখানে দেখা যাচ্ছে, এয়ারপোর্টে ঢুকতে দেওয়ার জন্য গেট ধরে কাঁদছেন বেশ কয়েকজন মহিলা।

আরও পড়ুন: নাইজারে জঙ্গি হামলায় ১৩ শিশুসহ নিহত অন্তত ৩৭

ভিডিয়োতে ওই মহিলাদের বলতে শোনা যাচ্ছে, ‘হেল্প মি, হেল্প মি। তালিবান আসছে।’ স্থানীয় ভাষায় এই ভাবেই বিমানবন্দরে থাকা সেনাবাহিনীর কাছে আর্জি জানাচ্ছে তারা। ‘ডেলি মেল’-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, অন্তত ৫০ হাজার আফগান এয়ারপোর্টে জড় হয়েছিলেন বুধবার। দেশ ছেড়ে চলে যাওয়ার জন্য এসেছিলেন তাঁরা। জানা গিয়েছে, যারা এ দিন বিমানবন্দরে এসেছিল তাদের বেশির ভাগের কাছেই কোনও বৈধ নথি ছিল না।

অন্যদিকে, নিজেদের সমান অধিকার ছিনিয়ে নিতে তালিবানিদের বিরুদ্ধেই পথে নেমেছেন কাবুলের মহিলারা। যেখানে শরিয়া আইন এনে মহিলাদের গতিবিধিতে ফতেয়া জারি করা হচ্ছে, সেখানেই নিজেদের অধিকার কেড়ে নিতে হাতে প্ল্যাকার্ড নিয়ে পথে নেমেছেন মহিলারা। গতকালই একটি ভিডিয়োতে সেই ছবি দেখা গিয়েছে। আফগানিস্তানের দখল নেওয়ার পর এই প্রথম তালিবানদের বিরুদ্ধে কোনও প্রতিবাদ হয় এবং সেখানে নেতৃত্ব দেন মহিলারাই।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিয়োয় দেখা যায়, চারজন মহিলা হিজাব ও আবায়স পরে হাতে প্ল্যাকার্ড নিয়ে স্লোগান দিচ্ছেন। সামনেই তালিবান বাহিনী টহল দিলেও তারা একটুও দমে যাচ্ছেন না। অপর একটি ভিডিয়োয় দেখা যায়, সমান অধিকারের দাবি নিয়ে পথে নেমেছেন বহু মহিলা, তালিবানের বিরুদ্ধে তারা স্লোগানও দিচ্ছেন। হাতে অস্ত্র নিয়ে কয়েকজন ওই মহিলাদের সঙ্গে কথা বলতে এলেও তারা আন্দোলন বা স্লোগান দেওয়া বন্ধ করেননি।

আরও পড়ুন: পালানো আফগান প্রেসিডেন্টকে ‘মানবতার’ কারণে আশ্রয় UAE-র

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest