করোনা জের, প্রথমবার কলকাতা পুরসভায় বসছেন প্রশাসক,শোনা যাচ্ছে ববির নাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: করোনা-পরিস্থিতিতে রাজ্যে পুরভোট আপাতত স্থগিত। বৃহস্পতিবারই শেষ হতে চলেছে কলকাতা পুরসভার বর্তমান বোর্ডের মেয়াদ।কলকাতা পুরসভার ইতিহাসে এই প্রথমবার বসতে চলেছেন প্রশাসক। ৮ মে বসবেন প্রশাসক। মঙ্গলবার একথা জানালেন মেয়র ফিরহাদ হাকিম। 

মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, “প্রশাসক কে হবেন, সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২-১ দিনের মধ্যে নির্দেশিকা প্রকাশ করা হবে।’ যদিও রাজ্য প্রশাসন সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই আপৎকালীন পরিস্থিতিতে পুরসভার বর্তমান মেয়র তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিমকেই প্রশাসকের আসনে বসাতে চান।

এপ্রিলের মাঝামাঝি নাগাদ পুরভোট হবে। এমনটাই প্রস্তাব করেছিল রাজ্য সরকার। কিন্তু এরই মাঝে হানা দেয় করোনা। মারণ ভাইরাসের জেরে দেশজুড়ে ২৪ মার্চ থেকে লকডাউন ঘোষণা করা হয়। এখনও জারি লকডাউন। দু দফা পেরিয়ে এখন তৃতীয় দফায় ১৭ মে পর্যন্ত জারি লকডাউন। আর এই করোনার জেরেই উলটপালট হয়ে গিয়েছে সব হিসেব। কলকাতা পুরসভা ইতিহাসে প্রথমবার বসতে চলেছেন প্রশাসক।

আরও পড়ুন: করোনার বিরুদ্ধে লড়াই জলে গেল! মদের দোকান খোলা নিয়ে কেন্দ্রকে তোপ হরভজনের

নবান্ন সূত্রের খবর, কলকাতা পুরসভার নয়া প্রশাসক হিসেবে এখনই নতুন কোনও মুখ আনতে চান না মুখ্যমন্ত্রী। করোনা-পরিস্থিতি কোন দিকে মোড় নেবে, কেউই এখন তা নিশ্চিত করে বলতে পারছেন না। এই অবস্থায় মন্ত্রিত্বের দায়িত্ব সামলেও বর্তমান মেয়র প্রতিদিন নিয়ম করে কলকাতা পুরসভা সামলাচ্ছেন। করোনা-পরিস্থিতিতে মানুষকে সচেতন করতে ও তাঁদের সমস্যার কথা শুনতেও শহরের বিভিন্ন প্রান্তে ছুটে বেড়াচ্ছেন ফিরহাদ। তাই তাঁকেই প্রশাসক করার সম্ভাবনা প্রবল।

রাজ্য সরকারের এই সম্ভাব্য পদক্ষেপ নিয়ে তোপ দেগেছে বিজেপি। দলের রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত বলেন, “পুরসভার মেয়াদ শেষ হলে প্রশাসক বসানোর ক্ষেত্রে কিছু নিয়মকানুন আছে। করোনা মহামারির জেরে একটি অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হয়েছে ঠিকই, তবে সেক্ষেত্রে কোনও আইএএস আধিকারিককে প্রশাসক হিসেবে দায়িত্ব দেওয়া উচিত ছিল। কারণ তাঁরা দলগত রাজনীতির ঊর্ধ্বে থেকে নিজেদের সার্ভিস রুল মেনে কাজ করবেন। এবং তাঁদের দায়বদ্ধতা থাকবে। কিন্তু বর্তমান মেয়র ফিরহাদ হাকিম একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। তাঁকে প্রশাসক করা মানে পুরসভার রাশ শাসকদলের হাতে থাকা। ফলে এই বিষয়টা কোনওভাবেই সমর্থনযোগ্য নয়।”

তিনি আরও বলেন, ” কলকাতা পুরসভা এবং এন্য ৯৩ টি পুরসভার মেয়াদ শেষ হচ্ছে ৭ মে। কিন্তু সেই জায়গাগুলিতে সরকারি আধিকারিককে দায়িত্ব না দিয়ে প্রশাসক পদে তৃণমূল নেতাদের বসাতে চায় সরকার। ২০২১-এর পরে বিরোধী আসনে বসবে তৃণমূল।”

আরও পড়ুন: Pulitzer2020: প্রাণের ঝুঁকি নিয়ে ছবি! সাংবাদিকতার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত কাশ্মীরের তিন চিত্র-সাংবাদিক

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest