ভুয়ো খবর ও গুজব রুখতে এবার আরও কড়া হোয়াটসঅ্যাপ, বেঁধে দেওয়া হল মেসেজ ফরোয়ার্ডের সীমা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: হোয়্যাটসঅ্যাপে মেসেজ পাওয়ার পর যাচাই করেন না অনেকেই। একসঙ্গে অনেকজনকে ফরোয়ার্ড করে দেন সেই মেসেজ। ফরোয়ার্ড করেন গ্রুপেও। তাতেই এবার রাশ টানতে চলেছে হোয়্যাটসঅ্যাপ।

আরও পড়ুন: ঘরে থাকার আর্জি জানিয়ে ঘরে বসেই ফিল্ম! বিগবির চশমা খুঁজলেন প্রিয়াঙ্কা- প্রসেনজিৎরা

বরাবরই হোয়্যাটসঅ্যাপে একাধিক ফরোয়ার্ডের দৌলতে ভুয়ো মেসেজ ছড়িয়ে পড়ে। অধিকাংশ মানুষ সেই সমস্ত ফরোয়ার্ড মেসেজের তথ্য যাচাই না করেই আরও কয়েকজনকে ফরোয়ার্ড করেন। তৈরি হয় অযাচিত আতঙ্ক। সেজন্য যে মেসেজগুলি মাঝেমধ্যেই ফরোয়ার্ড করা হয়, সেগুলি সর্বোচ্চ পাঁচটি চ্যাটে ফরোয়ার্ডের সীমা বেঁধে দেওয়া হয়েছিল। তারপর ফরোয়ার্ড মেসেজের হার ২৫ শতাংশ কমেছিল বলে জানিয়েছিল হোয়্যাটসঅ্যাপ।

তা সত্ত্বেও অবশ্য ভুয়ো খবরের রমরমা অব্যাহত ছিল। করোনাভাইরাসের প্রকোপের পর তা আরও বৃদ্ধি পায়। সেই প্রবণতা রুখতে আরও কড়া পথে হেঁটেছে হোয়্যাটসঅ্যাপ। তাদের তরফে জানানো হয়, যে মেসেজগুলি মাঝেমধ্যেই ফরোয়ার্ড করা হয়, সেগুলি একইসঙ্গে একটার বেশি চ্যাটে কোনও মেসেজ ফরোয়ার্ড যাবে না। অর্থাৎ ব্যক্তিগত হোক বা গ্রুপ চ্যাট – একসঙ্গে একটি চ্যাটে মেসেজ ফরোয়ার্ড করা যাবে বলে জানিয়েছে হোয়্যাটসঅ্যাপ।

আরও পড়ুন: দেশে করোনায় মৃত বেড়ে ১১৪, আক্রান্ত ৪৪২১

ফরোয়ার্ড করা মেসেজ যাচাই করার ফিচারের উপরও কাজ করছে হোয়্যাটসঅ্যাপ। সেই মেসেজের উপর একটি আতস কাঁচের চিহ্ন থাকবে। ফলে ব্যবহারকারীরা সেই মেসেজগুলি ওয়েবে যাচাই করবে। আপাতত হোয়্যাটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বেটা ভার্সান ও আইওএসে (iOS) সেই সুবিধা রয়েছে। শীঘ্রই সব ব্যবহারকারীরাই নয়া ফিচার ব্যবহার করতে পারবেন।

হোয়্যাটসঅ্যাপ জানিয়েছে, ভুয়ো খবর রুখতে সংস্থার যে উদ্যোগ, তার অংশ হিসেবেই নয়া ফিচার আনা হচ্ছে। ইতিমধ্যে করোনাভাইরাসের ইনফরমেশন হাব খোলা হয়েছে। তথ্য যাচাই পরিষেবার জন্য এক মিলিয়ন ডলার অনুদানও দিয়েছে। পাশাপাশি, COVID-19 WhatsApp chatbots চালু করতে কেন্দ্র ও রাজ্য সরকারের সঙ্গে হাত মিলিয়েছে হোয়্যাটসঅ্যাপ।

আরও পড়ুন: করোনা সঙ্কট: মিস ইংল্যান্ড মুকুট খুলে রোগীদের পাশে বঙ্গতনয়া ভাষা

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest