Adipurush Controversy: Adipurush dialogue writer Manoj Muntashir says Bajrangbali ‘bhagwan nahi hai’, draws flak

Adipurush Controversy: ‘হনুমান ভগবান নয়’, ‘আদিপুরুষ’-এর চিত্রনাট্যকারের দাবিতে শোরগোল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওম রাউতের ‘আদিপুরুষ’ প্রায় ৩০০ কোটির ব্যবসা করলেও ওই ছবি নিয়ে চলছে নানা চর্চা। ‘অনুন্নত’ ভিএফএক্স, হনুমানের মুখে ‘টপোরি’ ভাষা নিয়ে যখন তুঙ্গে সমালোচনা ঠিক তখনই আরও একটি বোমা ফাটালেন সিনেমাটির সংলাপ লিখেছেন যিনি, সেই মনোজ মুন্তাসির।

বিতর্কের আবহে খানিকটা ঘৃতাহুতির মতোই কাজ করছে মনোজের মন্তব্য। তিনি দাবি করেন, ‘‘বজরংবলী ভগবান নন, তিনি শুধুই ভক্ত। তাঁকে আমরাই ভগবান বানিয়েছি।’’ ছবিতে বজরংবলীর মুখে যে সংলাপ নিয়ে এত বিতর্ক, সেই প্রসঙ্গে নিজের কাজের পক্ষে মনোজ বলেন, ‘‘হনুমান কখনও দার্শনিকদের মতো কথা বলে না।’’

তাঁর এ হেন মন্তব্যের পর ফের আক্রামণের মুখে পড়েন লেখক। সম্প্রতি মনোজকে প্রাণে মেরে ফেলার হুমকিও দিয়েছে ক্ষত্রিয় করণী সেনার এক সদস্য। তার পরই মুম্বই পুলিশের কাছে নিরাপত্তা চেয়েছেন মনোজ।

হনুমানের মুখে কী এমন সংলাপ বসিয়েছিলেন মনোজ, যে নিন্দা থামছেই না? হনুমানে লেজে যখন আগুন ধরিয়ে দেন রাবন-পুত্র তখন হনুমানকে বলতে শোনা যায়, “কাপড় তোর বাবার, তেলও তোর বাবার। আগুনও তোর বাবার। তাই জ্বলবে শুধু তোরই”। হনুমান বাবা তুলে কথা বলছেন, কস্মিনকালেও এমন ঘটনা প্রত্যক্ষ না করা দর্শক ক্ষোভ উগরে দেন। এমনকি বিভিন্ন রাজনৈতিক দলও প্রতিবাদে সামিল হন। চাপের মুখে ওই সংলাপ বদলানোর সিদ্ধান্ত নেন মনোজ ও ওমের টিম।

সম্প্রতি ‘আদিপুরুষ’-এর সংলাপ বিতর্কে মন্তব্য করতে গিয়ে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, দেশের কোনও দর্শকের ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগতে দেবেন না তিনি। পাশাপাশি, ছবির সংলাপ যাতে পরিবর্তিত হয়, তা-ও ব্যক্তিগত ভাবে দেখাশোনা করবেন তিনি, জানান অনুরাগ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest