Arooj Aftab becomes 'first ever female Pakistani' to win Grammy

Grammy 2022: গ্র্যামি জিতলেন প্রথম পাকিস্তানি মহিলা আরুজ আফতাব, ! কে এই কন্যে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সংগীত দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার গ্র্যামি (Grammys 2022) পেলেন পাকিস্তানি গায়িকা আরুজ আফতাব (Arooj Aftab)। তাঁর গাওয়া ‘মহব্বত’ গানের জন্যই ‘গ্লোবাল পারফরম্যান্স বিভাগে’ সেরার শিরোপা ছিনিয়ে নিলেন আরুজ। তিনি এখন মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা।

পাকিস্তান থেকে প্রথম কোনও মহিলা এই সম্মান পেলেন। ‘আমার মনে হচ্ছে আমি অজ্ঞান হয়ে যাব। সবাইকে অনেক ধন্যবাদ। আমার তো এখনও মনে হচ্ছে এই ক্যাটাগরিটাই একটু কাণ্ডজ্ঞানহীন। আমার তো মনে হয় এটাকে ‘ইয়াচ পার্টি ক্যাটাগরি’ বলা উচিত। যাই হোক সকলকে ধন্যবাদ যাঁরা আমাকে এই রেকর্ডিংটা করতে সাহায্য করেছেন। যাঁরা শুনেছেন তাঁদেরও ধন্যবাদ এটাকে আপন করে নেওয়ার জন্য।’

পাকিস্তানের বাসিন্দা মা-বাবার ঘরে সৌদি আরবে জন্ম হয় আরুজ আফতাবের। এরপর লাহোরে বেড়ে ওঠা। তারপর বোস্টনের খ্যাতনামা বার্কলি স্কুল অফ মিউজিকে মিউজিক্যাল প্রোডাকশন আর ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া করেন। তারপর ২০১৪ সালে আসে প্রথম মিউজিক অ্যালবাম ‘বার্ড আন্ডার ওয়াটার’। আপাতত তিনি নিউ ইয়র্কে থাকেন। সেখানে একাধিক লাইভ পারফরমেন্স করে মঞ্চ কাঁপিয়েছেন।

আরও পড়ুন: দুজনেই গেরুয়া শিবিরের, তবু কঙ্গনাকে সিনেমায় নিতে নারাজ ‘দ্য কাশ্মীর ফাইলস’ পরিচালক

যে গানের জন্য গ্র্যামি পেলেন আরুজ, সেই ‘মহব্বত’ গানটি গোটা বিশ্বের সংগীত প্রেমীদের মুগ্ধ করেছিল। শুধু তাই নয়, সংবাদ সংস্থা থেকে পাওয়া খবর অনুযায়ী, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সামার প্লে লিস্টের তালিকাতেও ছিল আরুজের এই গান।

একইসথে আরুজ এবছর নমিনেটেড ছিলেন Best New Artist ক্যাটাগরির জন্যও। যদিও সেই বিভাগে জয় হয় অলিভিয়া রোডরিগো-র। মাহিরা খান সোশ্যাল মিডিয়ায় আরুজের জয়ে উচ্ছ্বাস প্রকাশ করে লিখেছেন, ‘খুব খুব গর্বিত। আরও জ্বলজ্বল করো তুমি ক্রেজি স্টার।’ ৩৭ বছরের এই কন্যের জয়ে খুশি পাকিস্তানের বিনোদন দুনিয়া।

আরও পড়ুন: Ranbir-Alia: প্রকাশ্যে রণবীর-আলিয়ার বিয়ের তারিখ, কেন দ্রুত এই সিদ্ধান্ত নিলেন তারকা জুটি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest