প্রয়াত কিংবদন্তি নৃত্যশিল্পী অমলা শঙ্কর, শোকের ছায়া সাংস্কৃতিক জগতে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

থেমে গেল এক লেজেন্ডের যাত্রাপথ। চলে গেলেন নৃত্যশিল্পী তথা উদয় শঙ্কর পত্নী অমলা শঙ্কর। এদিন এই কিংবদন্তী নৃত্যশিল্পীর মৃত্যুর খবর জানান তাঁর নাতনি, নৃত্যশিল্পী তনুশ্রী শঙ্কর কন্যা শ্রীনন্দা শঙ্কর।

শুক্রবার ঘুমের মধ্যে মৃত্যু হয়েছে তাঁর। বার্ধক্যজনিত কারণেই তাঁর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তাঁর নাতনি শ্রীনন্দা। তিনি লেখেন, ‘‘১০১ বছর বয়সে আজ আমাদের ছেড়ে চলে গেলেন ঠাম্মা। গত মাসেই ওঁর জন্মদিন পালন করেছিলাম আমরা। খুব অস্থির বোধ করছি কারণ মুম্বই থেকে কলকাতা যাওয়ার বিমান চলছে না।’’ শ্রীনন্দা আরও লেখেন, ‘‘ওঁর আত্মার শান্তি কামনা করি। একটা যুগের অবসান হল। ঠাম্মা, তোমাকে খুব ভালবাসি। সবকিছুর জন্যবাদ।’’

আরও পড়ুন: বিশ্ব সেরার তালিকায় স্থান পেল বাংলা সিনেমা ‘পেইন্টিংস ইন দ্য ডার্ক’, প্রিমিয়ার রাশিয়ান টিভিতে

১৯১৯ সালের ২৭ জুন জন্ম অমলা শঙ্করের। ছোট্ট বয়স থেকেই প্রতিভার বিচ্ছুরণ ঘটে তাঁর। ১৯৩১ সালে মাত্র ১১ বছর বয়সে প্যারিসের ইন্টারন্যাশনাল কলোনিয়াল এগজিবিশনে অংশগ্রহণ করেন তিনি। সেখানেই শঙ্কর পরিবার তথা স্বামী ও গুরু উদয় শঙ্করের সঙ্গে আলাপ ফ্রক পরিহিতা অমলা শঙ্করের। তার পরেই উদয় শঙ্করের কাছে তালিম নিতে শুরু করেন তিনি। উদয় শঙ্করের ডান্স গ্রুপের সঙ্গে দেশ-বিদেশে ঘুরে বেড়াতে থাকেন।

তার কয়েক বছরের মধ্যেই, মাত্র ১৯ বছর বয়সে উদয় শঙ্করের সঙ্গে সাতপাকে বাঁধা পড়েন অমলা। ১৯৪২ সালে তাঁদের বিবাহ হয়। একাধিক সাক্ষাৎকারে অমলা জানান, এক দিন রাতে হঠাৎই তাঁর ঘরে এসে বিয়ের প্রস্তাব দেন উদয় শঙ্কর। ঘটনার আকস্মিকতায় কেঁদে ফেলেছিলেন তিনি। বিয়ের পর আরও বেশি জনপ্রিয় হয়ে ওঠে উদয়-অমলা জুটি। বিশ্বের বিখ্যাত নৃত্যশিল্পী জুটিদের মধ্যে অন্যতম হয়ে ওঠেন তাঁরা।

উদয় শঙ্কর পরিচালিত ছবি ‘কল্পনা’য় উমার চরিত্রে অমলার নৃত্যাভিনয় দেশ-বিদেশে প্রশংসিত হয়। কান চলচ্চিত্র উৎসবে দেখানো হয় সেটি। সেইসময় কান চলচ্চিত্র উৎসবে অংশ নেওয়া কনিষ্ঠতম তারকা ছিলেন অমলা শঙ্কর। তার ৮১ বছর পর ২০১২ সালে ফের কান চলচ্চিত্র উৎসবে যোগ দেন তিনি।

তবে শুধু নাচের মধ্যেই নিজেকে সীমাবদ্ধ রাখেননি অমলা শঙ্কর। ছবি আঁকাতেও স্বকীয়তার ছাপ রাখতে পেরেছিলেন তিনি। তবে কোনওদিন তুলি দিয়ে ছবি আঁকেননি তিনি। হাত দিয়েই ক্যানভাসে রঙ ভরতেন তিনি। তাঁর কিছু চিত্র  ‘লাইফ অফ বুদ্ধ’ এবং ‘রামলীলা’র মতো নাটকে ব্যবহৃত হয়েছে। তবে যাঁর হাত ধরে শিল্প জগতে আধিপত্য বিস্তার তাঁর, সেই উদয় শঙ্করের সঙ্গে অমলার দাম্পত্যে এক সময় চিড় ধরে। ১৯৭৭ সালে উদয় শঙ্করের মৃত্যু হয়। তার আগের কয়েক বছর স্বামী-স্ত্রী আলাদা থাকছিলেন।

উদয়-অমলার দুই সন্তান, প্রয়াত সুরকার আনন্দ এবং মমতা শঙ্কর। মেয়ে এবং ছেলের স্ত্রী তনুশ্রী শঙ্করের সঙ্গে মিলে জীবনের শেষ দিন পর্যন্ত শঙ্কর ঘরানাকে বাঁচিয়ে রেখেছিলেন অমলা শঙ্কর।

আরও পড়ুন: #Candle4SSR: যেখানেই থাকো, হাসিখুশি থেকো, প্রদীপ জ্বালিয়ে সুশান্তের জন্য প্রার্থনা অঙ্কিতার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest