ব্যর্থ হল ভালো সাজার চেষ্টা, নেট দুনিয়ায় ‘বাড়িওয়ালি’ বাণে বিদ্ধ অনুপম খের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: `রবিবার বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের প্রয়াণ ঘিরে এখনও উত্তাল টিনসেল টাউন। বিশ্বাসই করতে পারছে না, বছর ৩৪-এর অভিনেতা আর নেই। মানসিক স্থিরতাকে এক ধাক্কায় যেন বেসামাল করে দিয়েছে একটি মৃত্যু। সুশান্তের আত্মহত্যা ঠিক কী কারণে, তা এখনও রহস্যে মোড়া। এই সূত্র ধরেই একটি ভিডিও পোস্ট করেছেন বর্ষীয়ান অভিনেতা অনুপম খের, যাতে তিনি বলেছেন যে কাজ পাওয়ার জন্য মুম্বইতে আসা তরুণ প্রজন্ম যেন আশাহত না হন।

ভিডিয়োতে অভিনেতার দাবি, ৩৯ বছর আগে তিনি যখন মায়া নগরীতে পা রেখেছিলেন তখনও এ ভাবেই নাকি সবাই নাক সিঁটকেছিল তাঁকে দেখে। বলেছিল, মাথায় চুল নেই, রোগা হাড়গিলে চেহারা, এ করবে অভিনয়? তখন তাঁর প্রতি রাতের ঠিকানা ছিল প্ল্যাটফর্মের বেঞ্চ। সেখানেই রাতের ঘুম সেরে রোজ সকালে হাজিরা দিতেন স্টুডিয়ো পাড়ায়। বেশির ভাগ দিনই খালি হাতে ফিরতেন। তবু হার মানেননি বলিউডে ‘আউট সাইডার’ হয়েও। সেই তকমা নিয়েই নিজেকে প্রতিষ্ঠা করেছেন।

অনুপমের মুখ থেকে এত ভাল কথা বেরোনোর পরেও কিন্তু তাঁর প্রশংসায় পঞ্চমুখ হতে পারেনি নেটাগরিকরা। উল্টে আরও একবার মনে করিয়ে দিয়েছে, ‘বাড়িওয়ালি’ ছবিতে কিরণের ডাবিং করার পর কী ভাবে কণ্ঠরোধ করা হয়েছিল বাংলার জনপ্রিয় অভিনেত্রী রীতা কয়রালের। প্রশ্নও তুলেছেন, অনুপমের আসল চেহারা নিয়ে!  

https://www.facebook.com/theblacksheepdiggers/videos/271290997446426/?t=1

আরও পড়ুন: আজ সুশান্তের অস্থি বিসর্জন পাটনায়, ‘জানি কষ্টে ছিলিস’, খোলা চিঠি দিদির

প্রসঙ্গত, বাড়িওয়ালির প্রযোজক ছিলেন অনুপম খের। প্রায় বছর কুড়ি আগে তৈরি এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয়ের জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন অনুপমের স্ত্রী কিরণ খের, যদিও প্রাথমিকভাবে তাঁর চরিত্রের কণ্ঠস্বর ‘ডাব’ করা হয়েছে বলে তিনি আদৌ পুরস্কারের ভাগিদার কিনা, তা নিয়ে মতবিরোধ দেখা দেয় গৌতম ঘোষের নেতৃত্বাধীন জুরির মধ্যে, যার ফলে পুরস্কার পেতে বিলম্ব হয় কিরণের। উল্লেখ্য, জাতীয় পুরস্কারের ক্ষেত্রে কোনও চরিত্রের কণ্ঠ যদি ‘ডাব’ করা হয়, তবে তা লিখিত জানানোর নিয়ম রয়েছে।

বিতর্ক দানা বাঁধে সেই সময়েই। আজ সকলেই জানেন যে, ছবিটিতে কিরণের কণ্ঠে ‘ডাব’ করেছিলেন প্রয়াত অভিনেত্রী রীতা কয়রাল। কিন্তু সে কথা নাকি জাতীয় পুরস্কারের মঞ্চে স্বীকার করা হয় নি। সেসময় রীতা অভিযোগ করেছিলেন, অনুপম খের নিজে তাঁকে ফোন করে ডাবিংয়ের জন্য আরও পারিশ্রমিক দেওয়ার কথা বলেন। বদলে চেয়ে নেন একটি শর্ত। রীতাকে ফোনে তিনি বলেন, “পুরো পারিশ্রমিক তোমাকে নগদ দিচ্ছি, কিন্তু একটা শর্তে, সব জায়গায় বলবে বাড়িওয়ালিতে তুমি ডাবিং করো নি।” অভিনেতা শ্বাশ্বত চট্টোপাধ্যায়ের সঞ্চালনায় একটি টেলিভিশন চ্যাট শো-তে এমনটাই দাবি করেছিলেন রীতা।

এছাড়াও সংবাদমাধ্যমে রীতা জানিয়েছিলেন, তিনি অনুপমের প্রস্তাব অস্বীকার করায় তাঁকে মুম্বইতে “পা রাখতে দেওয়া হবে না”, এমন হুমকিও দেন অভিনেতা। যদিও জাতীয় পুরস্কার পাওয়ার পরে ঋতুপর্ণ নাকি স্বীকার করেন, কিরণের গলা ডাব করেছিলেন রীতা। ততক্ষণে যা হওয়ার হয়ে গেছে।

সুশান্তের মৃত্যুকে ঘিরে ‘নেপোটিজম’ বা স্বজনপোষণের প্রশ্নে সরগরম নেটদুনিয়া। তার মধ্যেই অনুপম খেরকে কেন্দ্র করে পুরনো বিতর্ক অস্বস্তি বাড়িয়ে দিয়েছে। এখানেও বাঁকা পথের হদিশ পাচ্ছেন নেটিজেনরা। নিজের স্বার্থসিদ্ধির জন্য টলিউডের সঙ্গে দ্বিচারিতা করতে বাঁধেনি যাঁর, টলিপাড়ায় আক্ষরিক অর্থেই ‘আউট সাইডার’ অনুপমের ভিডিয়ো তাই স্বাভাবিক ভাবেই ‘ব্রাত্য’ বাংলার কাছে। পাল্টা অভিযোগ, এমন মুখোশধারী মানুষ আছে বলেই যুগে যুগে বলির পাঁঠা হতে হয় সুশান্ত সিংহ রাজপুতদের। 

আরও পড়ুন: সুশান্তকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ! বিরক্ত একতা বললেন, ‘ধন্যবাদ…’

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest