Robert Downey Sr, veteran filmmaker and father of Robert Downey Jr, dies at 85

ঘুমের মধ্যেই প্রয়াত হলেন কিংবদন্তী পরিচালক রবার্ট ডাউনি সিনিয়র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আবারও এক খারাপ খবর। প্রয়াত হলেন কিংবদন্তী পরিচালক রবার্ট ডাউনি সিনিয়র। যিনি সম্পর্কে হলিউড সুপারস্টার রবার্ট ডাউনি জুনিয়রের বাবাও। বয়স হয়েছিল ৮৫ বছর। পরিবারসূত্রে খবর, দীর্ঘ দিন ধরেই পার্কিনসন রোগে ভুগছিলেন তিনি।

বাবার মৃত্যুর খবর ইনস্টাগ্রামে শেয়ার করে ছেলে রবার্ট ডাউনি লিখেছেন, “ঘুমের মধ্যেই শান্তিতে চলে গেলেন বাবা। তিনি ছিলেন প্রকৃত চিত্র পরিচালক। সারাজীবন চূড়ান্ত আশাবাদী থেকেছেন মানুষটি। আমার সৎ মা’র মতে ২০০০-এর বেশি সময় ধরে হ্যাপিলি ম্যারেড ছিলেন বাবা।” পিতৃহারা রবার্ট ডাউনির জন্য কমেন্ট বক্সে ভিড় করেছে সমবেদনা। কঠিন সময় দ্রুত কাটাতে পাশে থাকার বার্তা অনুরাগীদের।

১৯৩৬ সালে ২৪ জুন নিউ ইয়র্কে জন্ম নেন রবার্ট ডাউনি সিনিয়র। তাঁর প্রকৃত নাম রবার্ট এলিয়াস জুনিয়র। পরবর্তীতে তাঁর সৎ বাবাকে শ্রদ্ধা জ্ঞাপন করতে নিজের নাম পরিবর্তন করেন তিনি। মার্কিন সৈন্য হিসেবেও কাজ করেছেন তিনি। ১৯৬১ সালে স্বল্প দৈর্ঘ্যর চলচ্চিত্র ‘বলস ব্লাফ’ দিয়ে ফিল্মি কেরিয়ার শুরু করেন রবার্ট। এর পর ‘Babo 73″, “Chafed Elbows” (1966) and “No More Excuses” -এর মতো অফবিট ছবি পরিচালনা করেছিলেন তিনি।

আরও পড়ুন: ‘ট্র্যাজেডি কিং’য়ের প্রয়াণে শোকপ্রকাশ মোদী-মমতার, ‘যুগের অবসান’, বললেন শোকাহত অমিতাভ

ডাউনি সিনিয়র অভিনেতাও ছিলেন। তার পরিচালিত একাধিক ছবি কাল্টের মর্যাদা পায়, তবে ১৯৬৯ সালের ‘পুটনি সোয়াপ’ বাকি সবগুলোকে ছাড়িয়ে যায়। ছবিটি মূলধারায় মুক্তি দেওয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এর গল্প ও নির্মাণভঙ্গি দর্শকদের ভীষণ চমকে দেয়। ‘পুটনি সোয়াপ’ নিউইয়র্ক ম্যাগাজিনের বিচারে সেই বছরের সেরা দশ ছবির একটি নির্বাচিত হয়।

তিনি বোগি নাইটস (১৯৯৭), ম্যাগনোলিয়া (১৯৯৯) ও দ্য ফ্যামিলি ম্যান (২০০০) ছবিতে অভিনয় করেন। ১৯৬০ এর দশকে পরিচালক হিসেবে আবির্ভাব ডাউনি সিনিয়রের। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে পাউন্ড, গ্রেয়াসার্স প্যালেস, স্টিকস অ্যান্ড বোনস, আপ দ্য একাডেমি ও দ্য টোয়ালাইট জোন।

ব্যক্তিগত জীবনে তিনবার বিয়ে করেছেন ডাউনি সিনিয়র। মৃত্যুকালে রেখে গেছেন তৃতীয় স্ত্রী লেখিকা রোজমেরি রজার্সকে। তার প্রথম স্ত্রী এলসি অ্যান ফোর্ডের সংসারে জন্ম নেয় দুই ছেলে। তাদের একজন ডাউনি জুনিয়র, অন্যজন এলিসন ডাউনি।

আরও পড়ুন: Neetu Kapoor Birthday: মাঝরাতেই সেলিব্রেশন, হুল্লোড়ে সামিল রণবীর-আলিয়া-করিনারা!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest