Sherni: জঙ্গলের গল্পে পুরুষতন্ত্রকে চ্যালেঞ্জ বিদ্যা বালানের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আমলাতন্ত্রের ভেতরে গৎবাঁধা পুরুষতান্ত্রিক পরিবেশকে চ্যালেঞ্জ করে তৈরি বিদ্যা বালান অভিনীত চলচ্চিত্র ‘শেরনি’ শুক্রবার মুক্তি পেল। বিদ্যা বলেন অভিনীত এই সিনেমাটি দেখার জন্য মুখিয়ে ছিলেন দর্শকরা। এতে একজন বন কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন তিনি।

সিনেমাটি সম্পর্কে বিদ্যা জানিয়েছেন, তাঁর চরিত্রটি শুধু জঙ্গলের বুনো পরিবেশের ভেতরে বিচরণ করেনি, চ্যালেঞ্জ করেছে পুরুষতন্ত্রকেও। এই গল্পটি জঙ্গলে চিত্রায়িত হয়েছে এমন নয় বরং এটি জঙ্গলেরই গল্প। জঙ্গলের হিংস্র, বুনো পরিবেশ কীভাবে আসলে ভারতের আমলাতন্ত্রে সহকর্মীদের ভেতরে টিকে থাকা পুরুষতান্ত্রিক আচরণকে প্রতিফলিত করেছে সাক্ষাৎকারে তার ব্যাখ্যা তুলে ধরেন বিদ্যা।

সিনেমায় দেখা যাবে, একটি বাঘকে খুঁজে বের করতে একজন বন কর্মকর্তা (বিদ্যা বালান) স্থানীয় বাসিন্দা ও অনুসন্ধানকারীদের দলকে নেতৃত্ব দিচ্ছেন । এই যাত্রায় তাকে কীভাবে পদে পদে লৈঙ্গিক বৈষম্যের শিকার হতে হয়েছে তার গল্প। সম্প্রতি এক সাক্ষাৎকারে বিদ্যা জানান, কেরিয়ারের শুরুতেই তাঁর প্রথম ছবি মুক্তি পায়নি। যার জন্য তাঁর ওপর ‘অশুভ’-র তকমা সাঁটিয়ে দিয়েছিল সকলে। একের পর এক ছবি থেকে তাঁকে বাদ দিয়ে দেওয়া হত। কিন্তু ধীরে ধীরে নিজেকে প্রমাণ করেছেন বিদ্যা। আজ দর্শকরা ‘বিদ্যা বালনের ছবি’ দেখার জন্য অপেক্ষা করে থাকেন।

আরও পড়ুন: বিয়ের পাঁচ মাসের মধ্যে সন্তানের বাবা হলেন বরুণ ধাওয়ান! ‘ছেলে’-র জন্য নাম খুঁজছেন অভিনেতা

ছবি মুক্তির আগে ‘শেরনি’র পরিচালক অমিত মাসুরকার হিন্দুস্তান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে কথা বললেন ছবি নিয়ে তাঁর লক্ষ্য কী ছিল, ছবি তৈর্র সময় তাঁকে কোন কোন অসুবিধার সম্মুখীন হতে হয়েছিল-সহ নানান ব্যাপার নিয়ে।  অমিত জানান, বিদ্যা বালন প্রথম অভিনেত্রী যাঁকে ‘শেরনি’ অফার করা হয়েছিল। তাঁর কথায়, ‘বিদ্যা প্রথম অভিনেত্রী যাঁকে আমরা ছবির গল্প জানাই। আর তিনি সঙ্গে সঙ্গে রাজি হয়ে যান ছবিতে অভিনয় করতে। বনবিভাগে প্রচুর মহিলা কর্মী রয়েছে- ফরেস্ট গার্ড থেকে শুরু করে অফিসার র‍্যাঙ্কে। আর বিদ্যাও যে কোনও চরিত্রে খাপ খাইয়ে নেওয়ার জন্য সব সময় তৈরি থাকে।’

এর আগে রাজকুমার রাওয়ের সঙ্গে ‘নিউটন’ ছবিতে কাজ করেছেন অমিত। কোন অভিনেতার সঙ্গে কাজ করা সহজ জানতে চাওয়া হলে পরিচালক জানান, ‘দুজনেই খুব নম্র ও কঠোর পরিশ্রমী। ছবির চরিত্রকে আরও ভালো করে তোলার দিকেই ওঁদের নজর থাকে। চরিত্র যত জটিলই হোক, নিজেদের সেরাটা দিতে সমস্ত রকমের পরিশ্রম করতে প্রস্তুত। তাই বলব ওদের মধ্যে অমিলের থেকে মিলটাই বেশি।’

আরও পড়ুন: Sushant Singh Rajput: জামিনের আবেদন খারিজ! বিয়ের জন্য প্যারোলে মুক্ত সিদ্ধার্থ পিঠানি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest