Soumendu Roy : Satyajit Ray's Cinematographer Soumendu Roy Passes Away

Soumendu Roy : টলিপাড়ায় শোকের ছায়া, প্রয়াত সত্যজিৎ রায়ের সিনেম্যাটোগ্রাফার সৌমেন্দু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রয়াত সত্যজিতের রায়ের সিনেম্যাটোগ্রাফার সৌমেন্দু রায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। বার্ধক্যজনিত কারণে ভুগছিলেন। বুধবার বালিগঞ্জ সার্কুলার রোডে নিজের বাসভবনেই প্রয়াণ ঘটে তাঁর। সৌমেন্দুর প্রয়াণে শোকস্তব্ধ টলিউড এবং তাঁর ছাত্রছাত্রীরা।

সত্য়জিৎ রায়ের সঙ্গে সৌমেন্দু রায়ের পরিচয় ১৯৫৪ সালে। ‘পথের পাঁচালী’তে সুব্রত মিত্রর সহকারী হিসেবেই কাজ শুরু করেছিলেন সৌমেন্দু রায়। তার পর ১৯৬১ সালে স্বাধীনভাবে সত্যজিতের সঙ্গে কাজ শুরু করেন। রবিঠাকুরকে নিয়ে সত্যজিতের একটি তথ্যচিত্র এবং তিনকন্য়া ছবিতে কাজ করেন শিল্পী। সৌমেন্দু রায় সত্যজিতের সঙ্গে মোট ১৫টি ছবিতে কাজ করেন। তৈরি করেছেন শর্ট ফিল্ম এবং তথ্যচিত্রও। শুধুমাত্র সত্যজিৎ রায় নয়, তপন সিনহা, তরুণ মজুমদারের সঙ্গেও কাজ করেছেন তিনি।

আরও পড়ুন: Vijay Antony: প্রবল মানসিক চাপ? মাত্র ১৬ বছর বয়সেই আত্মঘাতী জনপ্রিয় অভিনেতার কন্যা

জানা যায় যে ২০১৪ সালেই প্রথম অস্টিওআর্থারাইটিস ধরা পড়ে তাঁর, সেই রোগেই শয্যাশায়ী হয়ে যান ধীরে ধীরে। তবে বিগত বেশ কিছুদিন ধরেই কথা বন্ধ হয়ে গিয়েছিল তাঁর। তবে সচল ছিল মস্তিষ্ক। গুটিয়ে ছোট হয়ে গিয়েছিল শরীরও। এক কথায়, জীবন্মৃত অবস্থাতেই শয্যাশায়ী ছিলেন বলে জানা যায়। বুধবার দুপুর সাড়ে ১২ নাগাদ বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

দীর্ঘদিন রূপকলা কেন্দ্রের সিনেম্যাটোগ্রাফি বিভাগের প্রধান ছিলেন সৌমেন্দু রায়। বহু পুরস্কারের পাশাপাশি জাতীয় পুরস্কারও পেয়েছেন তিনি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া টলিউডের অন্দরে।

আরও পড়ুন: Jeet: ফের বাবা হতে চলেছেন জিৎ, স্ত্রীর বেবিবাম্পের ছবি শেয়ার করে ঘোষণা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest