সুন্দরবনের মধু, তুলসি পাতা দিয়ে তৈরি! প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ‘আরোগ্য সন্দেশ’ আনছে সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: সন্দেশ প্রিয় বাঙালির জন্য আনন্দ সংবাদ। খুব শীঘ্রই বাজারে আসবে ‘আরোগ্য সন্দেশ’। সুন্দরবনের মধু, তুলসি সহ ভেষজ উপাদান দিয়ে তৈরি এই সন্দেশ কেবল বাঙালির রসনাতৃপ্তির সম্ভারই হবে না, একই সঙ্গে কাজ করবে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে। 

প্রাণিসম্পদ সম্পদ এবং বিকাশ দফতরের এক আধিকারিক সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, গরুর দুধ থেকে ছানা তৈরি করা হবে। তাতে সুন্দরবনের মধু মিশিয়ে তৈরি করা হবে ‘আরোগ্য সন্দেশ’। পাশাপাশি সেই সন্দেশে তুলসির পাতার রসও মেশানো হবে। কোনও কৃত্রিম সুগন্ধি বা রং মেশানো হবে না। তবে ওই আধিকারিক জানিয়েছেন, করোনার প্রতিষেধক হিসেবে কাজ করবে না সেই সন্দেশ। করোনার প্রতিকারও করবে না। তবে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবে। যার ফলে করোনার প্রভাব কিছুটা হলেও কমবে।

আরও পড়ুন: নারীদেহের ভিতরে সুপ্ত পুরুষাঙ্গ, ক্যানসার রোগীর পরীক্ষা করতে গিয়ে মিলল চাঞ্চল্যকর তথ্য

সুন্দরয়ন বিষয়ক মন্ত্রী মন্টুরাম পাখিরা জানান, পিরখালি, ঝড়খালি-সহ সুন্দরবনের বিভিন্ন হাব থেকে মধু সংগ্রহ করা হবে। তা বৈজ্ঞানিক উপায়ে সংরক্ষিত করা হবে। সেই উচ্চমানের মধুই সন্দেশে ব্যবহার করা হবে। কবে বাজারে আসবে সেই সন্দেশ? প্রাণিসম্পদ সম্পদ এবং বিকাশ দফতরের ওই আধিকারিক জানিয়েছেন, মাসদুয়েকের মধ্যে বাজারে বিক্রি শুরু হবে সেই প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী সন্দেশ। কলকাতা এবং পার্শ্ববর্তী জেলায় প্রাণিসম্পদ দফতরের কেন্দ্র থেকে কেনা যাবে। দামও সাধারণ মানুষের সাধ্যের মধ্যে থাকবে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

আরও পড়ুন: COVID-19: বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ খাওয়ান এই সব খাবার

Gmail 5
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest