After Minister's Tweet, Centre Says No Flats For Rohingya In Delhi, Refugees to be at detention centres

Rohingya In Delhi: রোহিঙ্গাদের ‘ডিটেনশন ক্যাম্পে’ রাখার নির্দেশ, মন্ত্রীর ফ্ল্যাট দেওয়ার ঘোষণা নস্যাৎ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফলাও করে রোহিঙ্গাদের ফ্ল্যাট প্রদানের দাবি করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। কয়েক ঘণ্টা পরেই তা নিয়ে উলটো কথা বলল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বুধবার অমিত শাহের মন্ত্রকের তরফে স্পষ্টভাবে জানানো হল, দিল্লিতে রোহিঙ্গাদের ফ্ল্যাট প্রদানের কোনও নির্দেশ দেওয়া হয়নি। তাঁদের ডিটেনশন ক্যাম্পে রাখতে বলা হয়েছে।

বুধবার করা একটি টুইটে হরদীপ সিং পুরী লিখেছেন, “যাঁরা ভারতে শরণার্থী হিসেবে থাকতে চেয়েছেন, তাঁদের সর্বদা স্বাগত জানানো হয়েছে। এক ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে দিল্লির বক্করওয়ালা এলাকায় আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির কোটার ফ্ল্যাটে সব রোহিঙ্গাদের সরিয়ে নিয়ে যাওয়া হবেে। তাঁদের (জীবনযাপনের জন্য প্রয়োজনীয়) প্রাথমিক সুযোগ-সুবিধা, রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনের শংসাপত্র দেওয়া হবে। ২৪ ঘণ্টা দিল্লি পুলিশের সুরক্ষা দেওয়া হবে।” সেই টুইটে প্রধানমন্ত্রীর কার্যালয়কেও ট্যাগ করেছিলেন পুরী।

কেন্দ্রীয় মন্ত্রীর সেই ঘোষণার পরেই বিশ্ব হিন্দু পরিষদের (ভিএইচপি) তোপের মুখে পড়ে নরেন্দ্র মোদী সরকার। হিন্দুত্ববাদীদের সংগঠনের তরফে বলা হয়, ‘আমরা পুরীকে মনে করিয়ে দিতে চাই যে ২০২০ সালে সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিবৃতি দিয়েছিলেন যে রোহিঙ্গাদের কখনও ভারতে মেনে নেওয়া হবে না।’ সঙ্গে সংগঠনের তরফে বলা হয়, ‘পাকিস্তান থেকে আসা হিন্দু শরণার্থীরা দিল্লির মজনু-কা-টিলায় ভয়ঙ্কর অবস্থার মধ্যে বসবাস করছেন। যা এই বিষয়টি (রোহিঙ্গাদের ফ্ল্যাট দেওয়ার পরিকল্পনাা) আরও জটিল করে তুলেছে।’ সেই পরিস্থিতিতে ‘রোহিঙ্গাদের বাড়ি দেওয়ার পরিবর্তে তাঁদের ভারতের বাইরে পাঠানোর জন্য পর্যাপ্ত পদক্ষেপ করার’ আর্জি জানানো হয়।

আরও পড়ুন: Rakesh Jhunjhunwala: দৌড় শেষ ‘দ্য বিগ বুল’-এর, প্রয়াত রাকেশ ঝুনঝুনওয়ালা

বিষয়টি নিয়ে হইচই শুরু হতেই তিনটি টুইট করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। সেই টুইটে লেখা হয়েছে, “অবৈধ বিদেশি রোহিঙ্গাদের থাকার ব্যবস্থা নিয়ে সংবাদমাধ্যমের একাংশে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। স্পষ্ট করে জানানো হচ্ছে, নয়াদিল্লির বক্করওয়ালা এলাকায় EWS ফ্ল্য়াট অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের দেওয়ার ব্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক কোনও নির্দেশ দেয়নি।”

এর পরের টুইটে লেখা হয়েছে, “দিল্লি সরকার রোহিঙ্গাদের নতুন স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বর্তমান স্থানেই অবৈধ বিদেশি রোহিঙ্গাদের রাখতে বলেছে। বিদেশ মন্ত্রকের মাধ্যমে তাঁদের সংশ্লিষ্ট দেশে ফিরিয়ে দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রক উদ্যোগ নিচ্ছে।” টুইটে আরও লেখা হয়েছে, “প্রত্যাবর্তন আইন অনুযায়ী অবৈধ বিদেশিদের ডিটেনশন ক্যাম্পে রাখতে হবে। রোহিঙ্গাদের থাকার বর্তমান জায়গাকে ডিটেনশন ক্যাম্প ঘোষণা করেনি দিল্লি সরকার। সেই কাজ এখনই করার জন্য নির্দেশ দেওয়া হল।”

উল্লেখ, দিল্লির প্রান্তে তাঁবু খাটিয়ে প্রায় ১ হাজার ১০০ জন রোহিঙ্গা রয়েছেন বলে জানা গিয়েছে। সারা দেশের বিভিন্ন এলাকায় প্রায় ১৭ হাজার রোহিঙ্গা ছড়িয়ে রয়েছে বলে জানা গিয়েছে। সেনার নারকীয় অত্যাচারে মায়ানমার ছাড়া  আসা প্রায় লক্ষাধিক রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ।

আরও পড়ুন: Price Hike: দুধের দাম বাড়াল আমূল-মাদার ডেয়ারির, বুধবার থেকেই গুনতে হবে বেশি টাকা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest