Agnipath Scheme: army, Navy, Air Force announce recruitment schedule under Agnipath Scheme

Agniveers: বিক্ষোভের মধ্যেই নিয়োগের সময়সূচি ঘোষণা প্রতিরক্ষা মন্ত্রকের, নৌবাহিনীতে মেয়েদেরও নিয়োগ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘অগ্নিপথ প্রকল্প’ (Agnipath Scheme Protest) নিয়ে বিক্ষোভ প্রশমনে রবিবার সংবাদিক সম্মেলন করলেন স্থলসেনা, বায়ুসেনা এবং নৌসেনার কর্তারা। সেই সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন মিলিটরি বিষয়ক দফতরের (Department of Military Affairs) অতিরিক্ত সচিব লেফটেন্যান্ট জেনারেল অনীল পুরী। সেই বৈঠক থেকে একাধিক ঘোষণা করলেন তাঁরা।

রবিবার সাংবাদিক বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রকের কর্তা অনীল পুরী স্পষ্ট জানিয়ে দিয়েছেন, যা-ই ঘটুক তাঁরা অগ্নিপথ নিয়ে পিছু হঠবেন না। প্রকল্প প্রত্যাহার করবেন না। বরং অগ্নিপথে কবে, কীভাবে নিয়াগ প্রক্রিয়া শুরু হবে, কবে অনলাইন পরীক্ষা হবে তার বিশদ রবিবারই জানিয়ে দিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল। সাংবাদিক বৈঠকে অনিল বলেন, ‘‘আপাতত অগ্নিপথে ৪৬ হাজার আবেদনকারীকে সুযোগ দেওয়া হবে। তবে পরে এই সংখ্যা বাড়বে। পর্যায়ক্রমে এক লক্ষ ২৫ হাজার অগ্নিবীরের শূন্যপদ তৈরি হবে সেনাবাহিনীতে।’’

এর পর অগ্নিপথ প্রকল্প অধীনস্থ অগ্নিবীরদের অন্তর্ভুক্তির বিষয়ে নৌবাহিনীর পরিকল্পনার বিবরণ দেন ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠী। তিনি জানান, আগামী ২৫ জুনের মধ্যে নৌবাহিনীর প্রধান কার্যালয় থেকে নিয়োগের বিস্তৃত নির্দেশিকা প্রকাশ করা হবে। মহিলা এবং পুরুষ—উভয়ের কাছে অগ্নিবীর প্রকল্পের অধীনে নৌবাহিনীতে যোগ দেওয়ার সুযোগ থাকছে। অন্য দিকে, এয়ার মার্শাল এসকে ঝা জানান, অগ্নিপথের অধীনে বায়ুসেনায় নিয়োগের নিবন্ধীকরণ শুরু হবে ২৪ জুন থেকে। প্রথম দফায় অনলাইন পরীক্ষা শুরু হবে আগামী ২৪ জুলাই।

আরও পড়ুন: Agnipath Scheme: বিক্ষোভ রুখতে শাহি চাল! অগ্নিবীরদের জন্য আরও ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত

ভারতীয় সেনায় নিয়োগের ঘোষণা করে লেফটেন্যান্ট জেনারেল পোনাপ্পা জানিয়েছেন, ২০ জুন একটি খসড়া বিজ্ঞপ্তি জারি হচ্ছে। তার পর ১ জুলাই থেকে ভারতীয় সেনার বিভিন্ন ইউনিটের তরফে বিজ্ঞপ্তি জারি করা হবে। আগামী অগস্ট, সেপ্টেম্বর এবং অক্টোবরে দেশের বিভিন্ন প্রান্তে সেনা নিয়োগের র‌্যালি হবে। প্রথম বছরে ৪০,০০০ অগ্নিবীর নিয়োগের জন্য ৮৩টি রিক্রুটমেন্ট র‌্যালির আয়োজন করা হবে। তার পরে প্রশিক্ষণ শুরু হবে। সেটা ডিসেম্বরের প্রথম থেকে দ্বিতীয় সপ্তাহের মধ্যে। ওই দফায় ২৫ হাজার প্রার্থীর প্রশিক্ষণ শুরু হবে। ২০২৩ সালের ২৩ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় প্রশিক্ষণ শিবিরে যোগ দেবেন অগ্নিবীররা।

বায়ু সেনার প্রকাশিত তথ্য অনুযায়ী, প্রথম বছর অগ্নিবীরদের (Agniveers) বেতন হবে ৩০ হাজার টাকা। বাড়তে বাড়তে চতুর্থ বছরে তা ৪০ হাজার টাকা হবে। তাঁদের মোট ১৬.৭ লক্ষ টাকা দেওয়া হবে। সঙ্গে ‘সেবা নিধি’ প্যাকেজের ১১.৭১ লক্ষ টাকাও পাবেন। সিয়াচেনের মতো দুর্গম এলাকায় মোতায়েন থাকলে, অন্য সেনা কর্মীর মতোই সুযোগ সুবিধা পাবেন।

আরও পড়ুন: Agniveer: বিক্ষোভের অংশ ছিলাম না, অগ্নিপথ-এর চাকরিপ্রার্থীদের দিতে হবে মুচলেখা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest