Avoid anti-government posts on social media: TIFR to employees

‘সরকার বিরোধী পোস্ট করা যাবে না’, কর্মী ও তাঁদের পরিবারকে নির্দেশ টিআইএফআর-এর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রথমে নির্দেশ দেওয়া হয়েছিল, সোশ্যাল মিডিয়ায় (Social Media) সরকার বিরোধী পোস্ট করা যাবে না। পরদিনই প্রত্যাহার করে নেওয়া হল সেই নির্দেশ। টাটা ইন্সটিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চের তরফে বলা হয়েছে, নোটিসে ব্যবহৃত শব্দের কারণে ভুল বোঝাবুঝি হয়েছে। তাই এই নির্দেশ প্রত্যাহার করা হল।

টাটা ফান্ডামেন্টাল রিসার্চের রেজিস্টার উইং কমান্ডার (অবসরপ্রাপ্ত) জর্জ অ্যান্টনির স্বাক্ষরিত সার্কুলারে লেখা রয়েছে, ‘প্রতিষ্ঠানের কর্মীও সদস্যদের সোশ্যাল মিডিয়াতে প্রতিষ্ঠান, বা তার ফিল্ড স্টেশন, আবাসিক সম্পত্তি বা অন্য কোনো সরকারি সম্পত্তি সম্পর্কিত কোনো ছবি বা ভিডিও আপলোড করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় সরকার বিরোধী কোন কন্টেন্ট আপলোড করা থেকে বিরত থাকার জন্য কর্মীদের আরও জানানো হয়। পরিবারের সদস্যদেরও একই বিষয়ে অবহিত করা উচিত।’ বিষয়টি নিয়ে প্রতিষ্ঠানের ডিরেক্টর এস রামাকৃষ্ণান কিছু বলতে চাননি।

আরও পড়ুন: Deoghar Ropeway Accident: দড়ি ছিঁড়ে আরও এক জনের মৃত্যু, রোপওয়ে দুর্ঘটনায় শেষ উদ্ধারকাজ

শনিবার এই নির্দেশিকা প্রত্যাহার করা হচ্ছে বলে জানানো হয় টিআইএফআরের (TIFR) তরফ থেকে। আবার একটি নোটিস জারি করে বলা হয়, “দুর্ভাগ্যক্রমে আগের নোটিসে ব্যবহার করা কিছু শব্দের ভুল ব্যাখ্যা হয়েছে। এই কারণে নির্দেশিকার মাধ্যমে মানুষের কাছে ভুল বার্তা গিয়েছে।” কর্তৃপক্ষ আসলে বলতে চেয়েছিলেন, টিআইএফআরের চৌহদ্দিতে ছবি তোলা নিষিদ্ধ। নতুন করে ফের নোটিস জারি করে জানানো হয়েছে, ১৩ এপ্রিলের নির্দেশিকায় যে কথা বলা হয়েছিল সেই নিয়মগুলি ইতিমধ্যেই বলবৎ রয়েছে। নির্দেশিকা জারি করা হয়েছিল কারণ এই নিষেধাজ্ঞাগুলি টেলিভিশন এবং সংবাদপত্রের ক্ষেত্রেও প্রযোজ্য। আলাদা করে কোনও শর্ত আরোপ করা হয়নি বলেই জানিয়েছেন কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানের রেজিস্টার বলছেন,’টিআইএফআর-এ ছবি তোলা আগেও নিষিদ্ধ ছিল।’ এছাড়াও সরকারি কর্মীরা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কিছু বলতে গেলে আগে থেকে অনুমতি নেওয়ারও একটি নিয়ম চালু রয়েছে। তিনি বলছেন, কেবলমাত্র প্রতিষ্ঠানের নিয়ম যাতে সহজেই কর্মীদের বুঝিয়ে দেওয়া যায়, তার চেষ্টা করা হচ্ছে। উল্লেখ্য, ১৯৪৫ সালের ১ জুন টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চের পথ চলা শুরু হয় মুম্বইতে। বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবার হাত ধরে এই প্রতিষ্ঠান শুরু হয়। কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ অ্যাটোমিক এনার্জির আওতায় এটি রয়েছে।

আরও পড়ুন: Hanuman Jayanti 2022: গুজরাতে ১০৮ ফুটের হনুমান মূর্তি উন্মোচন মোদীর, আগামীদিনে বাংলাতে গড়ার ইঙ্গিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest