Constitution New Copy: Congress claims ‘socialist and secular’ removed from new copies of Constitution

Constitution New Copy: সংবিধান থেকে উধাও ‘সেকুলার’ ও ‘সোশালিস্ট’, কেন্দ্রের বিরোধিতায় সরব কংগ্রেস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সংবিধানের (Constitution of India) শব্দ বদলে দেওয়ার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী (Adhir Chowdhury) জানান, সংবিধানের প্রস্তাবনা থেকে ‘সেকুলার’ ও ‘সোশালিস্ট’ শব্দ দুটি মুছে ফেলা হয়েছে। সেই সংবিধানের কপিই তুলে দেওয়া হয়েছে সাংসদদের হাতে। প্রসঙ্গত, নতুন সংসদ ভবনে প্রথমবার অধিবেশন শুরুর আগে সাংসদদের বিশেষ উপহার দেওয়া হয়। সেখানেই ছিল এই সংবিধানের কপি।

লোকসভায় কংগ্রেসের নেতা অধীর রঞ্জন চৌধুরী সংবিধানের উপর আক্রমণের অভিযোগ তুলে উদ্বেগ প্রকাশ করেন বুধবার। তিনি বলেন, ‘আজ সংবিধানের যে নতুন কপি আমাদের দেওয়া হয়েছে, যেটি আমরা আমাদের হাতে ধরে (নতুন সংসদ ভবনে) প্রবেশ করেছি, এর প্রস্তাবনায় ‘সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ’ শব্দটি নেই আমরা জানি যে শব্দগুলি ১৯৭৬ সালে একটি সংশোধনীর পরে যুক্ত করা হয়েছিল, তবে কেউ যদি আজ আমাদের সংবিধান দেয় এবং সেই শব্দগুলি না থাকে তবে এটি উদ্বেগের বিষয়। তাদের উদ্দেশ্য সন্দেহজনক। এটা কৌশলে করা হয়েছে। এটা আমার কাছে উদ্বেগের বিষয়।’

আরও পড়ুন: Birth Certificate New Rule: আধার নয়, জন্মের শংসাপত্রই এখন থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি!

বুধবার সকালে ফের এই বিষয়টি নিয়ে সরব হন কংগ্রেসের প্রাক্তন সভাপতি সনিয়া গান্ধী (Sonia Gandhi) ও অধীর চৌধুরী। বুধবার অধিবেশন শুরুর আগে তিনি বলেন, “আমি যখন সংবিধান পড়ছিলাম তখন এই দুটো শব্দ খুঁজে পাইনি। পরে নিজে থেকেই জুড়ে দিয়েছি এই দুটি শব্দ। ১৯৭৬ সালে তো সংশোধন করে শব্দগুলো যোগ করা হয়েছিল। এই আচরণ থেকেই বোঝা যায়, বর্তমানে সংকটে পড়েছে সংবিধান। ইচ্ছাকৃতভাবে সংবিধান পালটে দেওয়ার চেষ্টা চলছে।” সূত্রের খবর, এই বিষয়টি নিয়ে সংসদে সরব হতে চেয়েছিলেন কংগ্রেস সাংসদ। কিন্তু তাঁকে মুখ খোলার অনুমতি দেওয়া হয়নি। বুধবার সংসদের অধিবেশনে যোগ দেওয়ার আগে সনিয়া গান্ধীও জানান, সংবিধানের প্রস্তাবনা থেকে এই দুটি শব্দ সরিয়ে দেওয়া হয়েছে।

অভিযোগের ঝড় ওঠার পরে সাফাই দিয়েছে কেন্দ্রও। আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল বলেন, “প্রথমে সংবিধানের যে খসড়া তৈরি হয়েছিল, সেখানে এই দুটি শব্দ ছিল না। সেই সংবিধানের কপিই দেওয়া হয়েছে সাংসদদের হাতে।” বিজেপির অপর সাংসদ সুশীল মোদী বলেন, “আমরা তো একবারও বলিনি যে এটা সংবিধানের সংশোধিত কপি। প্রথম সংবিধানের কপিতে এই শব্দগুলো ছিল না। তাছাড়া বর্তমান সমাজে কি সোশালিস্ট শব্দটির কোনও গুরুত্ব রয়েছে? অযথা বিতর্ক তৈরি করা হচ্ছে।”

আরও পড়ুন: Women’s Reservation Bill: পক্ষে ৪৫৪, বিপক্ষে ২, লোকসভায় পাশ মহিলা সংরক্ষণ বিল

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest