Lok Sabha Election 2024: Rahul Gandhi, Shashi Tharoor Among 39 Candidates In Congress 1st Lok Sabha List

Lok Sabha Election 2024: কংগ্রেসের প্রথম তালিকায় মাত্র ৩৯ জন! কোন কেন্দ্রে লড়বেন রাহুল?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লোকসভা নির্বাচনের জন্য প্রথম দফার প্রার্থীতালিকা ঘোষণা করে দিল কংগ্রেস। প্রথম দফায় ঘোষিত হল মোট ৩৯ প্রার্থীর নাম। গুঞ্জন ছিল, ৬০টি আসনের প্রার্থী তালিকায় সিলমোহর দিয়েছে কংগ্রেসের নির্বাচনী কমিটি। কিন্তু শেষপর্যন্ত শুক্রবার সন্ধ্যায় ঘোষিত হল ৩৯ প্রার্থীর নাম।

তালিকার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ নাম রাহুল গান্ধী। প্রাক্তন কংগ্রেস সভাপতি লড়বেন ওয়ানড় থেকে। নিজের নিরাপদ আসনেই লোকভার লড়াইয়ে নামবেন কংগ্রেস নেতা। যদিও তিনি আমেঠি থেকে ফের একবার টিকিট পাচ্ছেন কি না, ২০১৯ সালের বদলা নিতে আবারও দু’টি আসনে লড়বেন কি না, তা নিয়ে এখনও কোনও স্পষ্ট উত্তর মিলল না।

ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এ বার লোকসভার ভোটে লড়তে চলেছেন। ভূপেশ প্রার্থী হচ্ছেন রাজনন্দগাঁও কেন্দ্রে। কেরলের তিরুঅনন্তপুরমে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শশী তারুর এ বারও ভোটে লড়বেন। ত্রিশূরে লড়বেন ভাদাকারার বিদায়ী সাংসদ কে মুরলীধরন। তিনি কেরলের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী কে করুণাকরনের পুত্র। তালিকায় ২৪ জন তফসিলি জাতি, উপজাতি ও ওবিসি প্রার্থী। বাকিরা জেনারেল ক্যাটাগরির।

প্রথম দফার ৩৯ জন প্রার্থীর মধ্যে ছত্তীসগড়ের ৬, কর্নাটকের ৭, কেরলের ১৬, তেলঙ্গানার ৪, মেঘালয়ের ২ এবং নাগাল্যান্ড, ত্রিপুরা, সিকিম এবং লক্ষদ্বীপের ১টি করে লোকসভা আসন রয়েছে। পশ্চিম ত্রিপুরায় প্রদেশ কংগ্রেস সভাপতি আশিস সাহাকে প্রার্থী করে সে রাজ্যে বামেদের সঙ্গে সমঝোতার সম্ভবনায় জল ঢেলে দিল কংগ্রেস। অন্য দিকে, মেঘালয়ের গারো আসনে প্রার্থী ঘোষণা করায়, সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমার নেতৃত্বাধীন তৃণমূলের সঙ্গেও সমঝোতার সম্ভাবনা কার্যত ভেস্তে গেল।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest