Modi is on a foreign tour again at the beginning of the new year, this time at a conference in Dubai

নতুন বছরের শুরুতেই ফের বিদেশ সফরে মোদী, এবার যোগ দুবাইয়ের সম্মেলনে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়া বছরে ফের বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। ২০২২ সালের শুরুতেই আরব আমিরশাহী (UAE) যাচ্ছেন তিনি। ২০২০ সালের দুবাই এক্সপো অনুষ্ঠিত হবে আগামী বছরের গোড়াতেই। ওই অনুষ্ঠানে যোগ দেবেন মোদি। উল্লেখ্য, এর আগে তিনি নভেম্বরের গোড়াতেই গ্লাসগো সম্মেলনে যোগ দিতে বিদেশে গিয়েছিলেন।

দুবাই এক্সপোতে (Dubai Expo 2022) ভারতীয় প্যাভিলিয়ন থাকবে। সেই প্য়াভিলিয়ন অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই মনে করা হচ্ছে। ওই প্যাভিলিয়নে ভারতীয় ঐতিহ্য নিয়ে একটি ৩৬০ ডিগ্রি ডিজিটাল বিনোদন তৈরি করা হয়েছে। এর উদ্বোধন করেছিলেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল। এমাসেই সেটি পরিদর্শনে গিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।

PM মোদি দুবাই সফরে এবং ভারত-UAE বাণিজ্য ও ব্যবসায়িক তৎপরতাকে আরও বেশি উদ্দীপিত করতে এক্সপো পরিদর্শন করবেন। পণ্য থেকে শুরু করে প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা, মহাকাশ ইত্যাদি সব বিষয় রয়েছে এই এক্সপোতে।

ভারতের প্যাভিলিয়নে ভারতের অতীত, বর্তমান এবং ভবিষ্যতের একটি 360-ডিগ্রী ডিজিটাল বিনোদন তৈরি করা হয়েছে, যার উদ্বোধন করেছিলেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল।

ভারত ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে বাণিজ্যিক সম্পর্ক ক্রমেই ভাল জায়গায় পৌঁছেছে। মনে করা হচ্ছে, মোদির সফরের মাধ্যমে সেই সম্পর্কের আরও উন্নতি হবে। এর আগে ২০১৫, ২০১৮ ও ২০১৯ সালে আরব সফরে গিয়েছিলেন মোদি। এই পরিস্থিতিতে এবারের সফর ঘিরেও প্রত্যাশা রয়েছে। সেখানে শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। এই প্রথম বিশ্ব এক্সপো আয়োজিত হচ্ছে দুবাইয়ে। জানা গিয়েছে, থাইল্যান্ড, ব্রাজিল, রাশিয়া ও তুরস্কও এই এবারের এক্সপো আয়োজন করতে চেয়েছিল।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest