Monsoon session of Parliament from July 20 to August 11, Uniform Civil Code bill to be tabled in Parliament monsoon session

Monsoon Session: ২০ জুলাই সংসদের বাদল অধিবেশন শুরু, পেশ হতে পারে অভিন্ন দেওয়ানি বিধি বিল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সংসদের বাদল অধিবেশন শুরু হবে ২০ জুলাই। চলবে ১১ আগস্ট পর্যন্ত। টুইট করে একথা জানালেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী। সমস্ত দলের কাছে তিনি আবেদন করেছেন যাতে সংসদ ভালভাবে চলে সে ব্যাপারে সহযোগিতা করে।

টুইটারে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী লিখেছেন, “এবারের বাদল অধিবেশন শুরু হবে ২০ জুলাই এবং চলবে ১১ অগাস্ট পর্যন্ত। সব দলের কাছে আমার আবেদন, গঠনমূলক আলোচনা এবং কাজে সংসদকে সহযোগিতা করতে হবে।” এবারের বাদল অধিবেশনে একগুচ্ছ ইস্যু রয়েছে বিরোধীদের হাতে। কুস্তিগীরের ওপর যৌন হেনস্থা, মনিপুরে অশান্তির মতো ইস্যু ছাড়াও, রয়েছে কো উইন অ্যাপের তথ্য ফাঁসের মত ঘটনা। ফলে সেগুলি নিয়ে সংসদে ঝড় তুলবে বিরোধীরা। এবারের বাদল অধিবেশন অভিন্ন দেওয়ানি বিধি আনার ব্যাপারেও কাজ শুরু হয়েছে। অন্যদিকে, সোমবার বিষয়টি নিয়ে আলোচনার জন্য সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক ডেকেছেন কমিটির চেয়ারম্যান সুশীল মোদী।

আরও পড়ুন: Live in relationship: মুসলিম ছেলের সঙ্গে হিন্দু মেয়ের লিভ-ইন, নিরাপত্তা দিতে নারাজ এলাহাবাদ হাইকোর্ট

দিল্লির বিজেপি নেতা কপিল মিশ্র শুক্রবার টুইটারে লেখেন, ‘‘৫ অগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার হয়েছিল। ৫ অগস্ট রামমন্দিরের শিলান্যাস হয়েছিল। আর আগামী ৫ অগস্ট অভিন্ন দেওয়ানি বিধি আসতে চলেছে।’’ শুধু বিজেপি বা তার সহযোগী দলগুলি নয়, বিরোধী শিবিরের শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে) এবং আম আদমি পার্টিও ইতিমধ্যেই অভিন্ন দেওয়ানি বিধি বিল সমর্থনের বার্তা দিয়েছেন। এই পরিস্থিতিতে লোকসভা এবং রাজ্যসভায় বিল পাশ করতে সরকার পক্ষকে তেমন বেগ পেতে হবে না বলেই রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন। যদিও কংগ্রেস, তৃণমূল, বাম-সহ বিরোধীরা, এমনকি বিজেপির সহযোগী মেঘালয়ের শাসক দল এনপিপি এবং বিজেপির একদা সহযোগী শিরোমণি অকালি দল অভিন্ন দেওয়ানি বিধির বিরোধিতা করেছে।

আইন কমিশন অভিন্ন দেওয়ানি বিধি আইন প্রসঙ্গে জনগণের মতামত নেওয়া শুরু করতেই জল্পনা শুরু হয়, লোকসভার আগে হিন্দু ভোটের মেরুকরণের লক্ষ্যে কেন্দ্র ওই আইন আনতে চলেছে। সেই সম্ভাবনা উস্কে সংশ্লিষ্ট সংসদীয় কমিটির তরফে এ বিষয়ে কেন্দ্রীয় আইন কমিশন এবং আইন মন্ত্রকের মত জানতে চাওয়া হয়েছে। আগামী ৩ জুলাই প্রতিনিধি পাঠিয়ে এ বিষয়ে মত জানানোর জন্য নোটিস পাঠানো হয়েছে আইন কমিশন এবং আইন মন্ত্রককে।

আরও পড়ুন: LPG Gas Price Hike: মাস পড়তেই বাড়ল রান্নার গ্যাসের দাম, কলকাতায় কত?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest