Opposition Alliance likely to be called INDIA - Indian National Developmental Inclusive Alliance

Opposition Alliance: মোদীকে হঠাতে এবার এনডিএর বিরুদ্ধে নামছে ‘INDIA’!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএকে সরাতে এবার লড়াইয়ে নামবে ইন্ডিয়া। মঙ্গলবার বিরোধীদের দ্বিতীয় দিনের বৈঠকে বেঙ্গালুরুতে ইউপিএর নাম বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে ইউপিএর নতুন নাম দেওয়া হয়েছে ‘ইন্ডিয়া’। এই বিরোধী জোটে সামিল ২৬টি রাজনৈতিক দলের প্রত্যেক শীর্ষ নেতৃত্বেরই বক্তব্য, দেশের ভবিষ্যৎ এবং গণতন্ত্র রক্ষার লড়াই একজোট হওয়া বাঞ্ছনীয়। সে ক্ষেত্রে বিরোধী জোটের নয়া নামে দেশের নাম প্রাধান্য পাবে, তা বলাই বাহুল্য। বাস্তবেও হল তেমনটাই।

‘ইন্ডিয়া’ নামকরণটি করা হয়েছে একটি বিশেষ কারণে। এই শব্দবন্ধের প্রতিটি বর্ণ একটি অর্থ বহন করছে। যা এই মহাগঠবন্ধনকে ব্যাখ্যা করছে। জানা গিয়েছে, বৈঠকে স্থির হয়েছে, ‘ইন্ডিয়া’-কে ভেঙে বলা হবে, ‘ইন্ডিয়ান ন্যাশনাল ডেমোক্রেটিক ইনক্লুসিভ অ্যালায়েন্স’।

I – Indian
N – National
D – Democractic
I – Inclusive
A – Alliance

আরও পড়ুন: Delhi Flood: কেজরির বাড়ির এলাকাতেও ঢুকে পড়েছে বন্যার জল, বিপদসীমার ওপর দিয়ে বইছে যমুনা নদী

বেঙ্গালুরুতে সোনিয়া গান্ধীর ডাকে একটি পাঁচতারা হোটেলে সমবেত হন ২৬টি বিরোধী দলের শীর্ষ নেতৃত্ব। প্রথম দিন সাধারণ আলোচনা হয় বিরোধী রাজনৈতিক দলগুলির মধ্যে। ডিনারও সারেন সকলে একত্রে। তবে মঙ্গলবার রাজনৈতিক কৌশল নির্ধারণের জন্য মুখোমুখি হয় দলগুলি। মহাজোটের কী নাম দেওয়া যায়, তা নিয়ে দীর্ঘক্ষণ বিস্তারিত আলোচনা হয়। শোনা যায়, বৈঠকে মহাজোটের নাম ‘INDIA’ রাখার প্রস্তাব করেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। আর তাতে সম্মতি জানান তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে কেন মহাজোটের নাম ‘ইন্ডিয়া’ রাখা হয়েছে তার ব্যাখ্যা দিতে গিয়ে রাহুল বলেন, ‘গত ৯ বছরে মোদী জমানায় দেশের উপরে আক্রমণ নেমে এসেছে। ভারতের ভাবনা আক্রান্ত। কোটি কোটি ভারতবাসীর কণ্ঠস্বর কেড়ে নেওয়া হয়েছে। তাই আমরা জোটের নাম ইন্ডিয়া রেখেছি। এবার লড়াই এনডিএ’র সঙ্গে ইন্ডিয়ার, মোদীর সঙ্গে ভারতের। বিজেপির বিচারধারার সঙ্গে ভারতবাসীর বিচারধারার। আমরা ভারতের সংবিধানকে রক্ষার, আম জনতার কণ্ঠস্বরকে বাঁচানোর এবং ভারতের মতো মহান দেশের আদর্শ-ভাবনাকে বাঁচিয়ে রাখার লড়াইতে নেমেছি। ইন্ডিয়াকে বাঁচানোর লক্ষ্যেই ইন্ডিয়া গঠন করা হয়েছে।’

বেঙ্গালুরুর বৈঠক শেষে নিজের সংক্ষিপ্ত বক্তব্যে কেন্দ্রের শাসক শিবিরের সমালোচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপিকে তোপ দেগে বলেন, “মোদী সরকারের একমাত্র কাজ হল সরকার কেনাবেচা। NDA কি INDIA-কে চ্যালেঞ্জ করতে পারবে? বিজেপি তুমি কি ভারতকে চ্যালেঞ্জ করতে পারবে? আমরা মাতৃভূমিকে ভালবাসি। আমরা দেশপ্রেমিক।” মমতা অভিযোগ করেন, “৩৫৫ ধারার ভয় দেখাচ্ছে বিজেপি।” অন্যতম জোটসঙ্গী কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে ‘ফেভারিট’ বলে তাঁর প্রশংসাও করেন।

আরও পড়ুন: Sahara Refund Portal: সাহারার টাকা ফেরত পাবে সাধারণ মানুষ! চালু ‘রিফান্ড পোর্টাল’

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest