Rahul Gandhi shares video on Gandhi Jayanti 2023

Gandhi Jayanti 2023: ভিডিয়ো শেয়ার করে শ্রদ্ধা জানালেন রাহুল,রাজঘাটে খাড়গে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ, ২ অক্টোবর বাপুর জন্মদিবস। গান্ধী জয়ন্তী উপলক্ষে কংগ্রেস নেতা রাহুল গান্ধীও একটি ভিডিও শেয়ার করে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। রাহুল গান্ধী তার টুইটে লিখেছেন, মহাত্মা গান্ধী দেখিয়েছিলেন সত্য, অহিংসা ও সম্প্রীতির পথ, ভারতকে ঐক্যবদ্ধ করার পথ। বাপুর জন্মবার্ষিকীতে শত শত প্রণাম। এই উপলক্ষ্যে রাজঘাটে শ্রদ্ধা জানান, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী প্রমুখ। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেও সমাধিস্থলে গিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

মোদী সরকার আসার পর গান্ধী জয়ন্তীতে ধুম করে বিজেপি নেতাদের ঝাড়ু হাতে রাস্তায় দেখা যায়। সঙ্গে থাকে ক্যামেরা। পটাপট ছবি ওঠে। রবিবার থেকেই সেই ছবি তোলা শুরু হয়েছিল।চলবে দিনভর।গান্ধীকে নিয়ে গেরুয়ায় শিবির বিশেষ করে মোদির দল এক অদ্ভুত দোলাচলে থাকে। বিশ্বের দরবারের গান্ধীর ভাবমূর্তি তুলে ধরতে সদা প্রস্তুত বিজেপি, অন্যদিকে দেশের মাটিতে গান্ধীর খুনিকে আপন করে নিতেও বিজেপির দোসররা কুন্ঠিত হয় না।জাতীয় দল হওয়ার সুবাদেএখন আর বিজেপি সরাসরি গান্ধী ঘাতককে মাথায় তুলে নাচতে পারে না ঠিকই, কিন্তু যারা নেত্য করে তাদের মদত দিতে কুন্ঠিত হয় না।

নরেন্দ্র মোদী ও তার সাঙ্গপাঙ্গদের কাছে গান্ধী দিবস মানে ঝাঁটা হাতে দৌড়াদৌড়ি করার দিন। রবিবার, গান্ধীকে স্মরণ করে প্রধানমন্ত্রী মোদী ‘স্বচ্ছতাই সেবা’ অভিযানের সূচনা ঘটাতে ফের হাতে ঝাঁটা নেন তিনি।অনেকে বলছেন এই ঝাঁটা কেবল রাস্তাঘাটে নয় চালাতে হবে মনে গভীর।বিদ্বেষ ও ঘৃনাকে যদি ঝাঁটা দিতে সাফ করা যায় তাহলে তা হবে বাপুর জন্মদিনের যোগ্য সম্মান।আগে রাস্তাঘাটে মুসলিমদের গালি দিয়ে রাজনৈতিক টিআরপি তুলতে বিজেপি। এখন তারা সরাসরি সংসদকেই ঘৃণা ভাষণের জন্য বেছে নিতে কুন্ঠিত নন।

কেন্দ্রের শাসক দলের কাছে গান্ধী আন্তর্জাতিক ইমেজ বিল্ডিং পার্সোনালিটি। কিন্তু গডসে বিজেপি ও তার দোসর দল ও সংগঠনগুলিকে চাঙ্গা করার জন্য আসরদার ফর্মুলা।নরেন্দ্র মোদী সেই ব্যালেন্স রক্ষা করছেন সুচারুভাবে। বিদ্বেষীদের তিরস্কার না করে তিনি সময় মত নীতির বাণী শোনান।আর বিদেশী কূটনীতিক রাজঘাটে নিয়ে যান গান্ধীকে শ্রদ্ধা জানাতে।তবে অনেকে বলছেন এই ফর্মুলাটি ক্লিশে হয়ে গিয়েছে।সে কারণেই ঘৃণা আর আগল মানছে না। তা ঢুকে পড়েছে নয়া সংসদ ভবনে।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest