Satya Pal Malik Former Jammu And Kashmir Governor Summoned By CBI

Satya Pal Malik : পুলওয়ামা নিয়ে সরব হতেই সত্যপাল মালিকের দুয়ারে সিবিআই! কংগ্রেসের কটাক্ষ,’এ তো হওয়ার কথাই’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) নেতৃত্বাধীন কেন্দ্রের BJP সরকারের (BJP Government) বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেছিলেন জম্মু কাশ্মীরের শেষ রাজ্যপাল সত্যপাল মালিক (Satya Pal Malik)। এবার তাঁকে ডেকে পাঠাল CBI। আগামী ২৭ এবং ২৮ এপ্রিল তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে দিল্লির CBI দফতরে।

জানা গেছে যে রিলায়েন্স ইন্স্যুরেন্স ইস্যুতে তাঁকে ‘প্রশ্ন করা’ হবে। অভিযোগ উঠেছে স্কিমটি মালিক জম্মু ও কাশ্মীরের গভর্নর থাকাকালীন তাঁকে পাস করার জন্য চাপ দিয়েছিলেন আরএসএস এবং বিজেপি নেতা রাম মাধব। অন্যদিকে মালিক এটি বাতিল করেছিলেন। সংবাদ সংস্থা পিটিআই’কে সত্যপাল জানিয়েছেন, দিল্লির আকবর রোড গেস্টহাউসের কেন্দ্রীয় এজেন্সির দপ্তরে তাঁকে ডেকে পাঠানো হয়েছে। কিছু বিষয় নিয়ে সিবিআই আধিকারিকদের ধোঁয়াশা রয়েছে। সেসব প্রশ্নের উত্তর দিতেই ২৮ এপ্রিল তলব। আপাতত তিনি রাজস্থানে যাচ্ছেন। তাই সিবিআইকে ২৭ থেকে ২৯ তারিখের মধ্যে সময় দিয়েছিলেন।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের সরকারি কর্মীদের জন্য একটি মেডিক্যাল স্কিম চালু করে রিলায়েন্স। এই মামলায় অনিল আম্বানির রিলায়েন্স জেনারেল বিমা এবং ত্রিনিতি রিইনসিওরেন্স ব্রোকারের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিল সিবিআই। ২০১৮ সালে সেখানকার রাজ্যপাল থাকাকালীন তিনি সেই সংক্রান্ত চুক্তি বাতিল করেছিলেন সত্যপাল। বিমা স্কিমটিতে গরমিলের অভিযোগ তুলেছিলেন তিনি। তারপরই গোটা বিষয়টি নিয়ে পদক্ষেপ করে কেন্দ্রীয় সংস্থা।

আরও পড়ুন: Shootout in UP: ভিড় রাস্তায় কলেজ ছাত্রীকে গুলি করে খুন, আজও কি আনন্দ উদযাপন করবেন? যোগী সরকারকে প্রশ্ন বিরোধীদের

সিবিআই সমনের পর কেন্দ্রের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ করেছে কংগ্রেস। টুইটারে তাদের দাবি,’প্রধানমন্ত্রী মোদী আর নিজেকে আটকে রাখতে পারলেন না। ওঁর সব কথা ফাঁস করে দিয়েছেন সত্যপাল মালিক। এবার সিবিআই ওঁকে ডেকে পাঠাল। এটা তো হওয়ারই কথা।’

গত সপ্তাহেই ২০১৯-এর পুলওয়ামা জঙ্গি হামলা নিয়ে একাধিক বিস্ফোরক মন্তব্য করেছিলেন সত্যপাল। ‘দ্য ওয়্যার’কে দেওয়া একটি সাক্ষাৎকারে সত্যপাল দাবি করেছিলেন, নিরাপত্তা বাহিনীর কনভয়কে নিরাপত্তা প্রদান নিয়ে ঢিলেঢালা মানসিকতা ছিল প্রশাসনের। ওই ঘটনায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়। সত্যপালের এই মন্তব্য ঘিরে তোলপাড় পড়ে যায়। বিরোধীরা মোদী সরকারের দিকে অভিযোগের আঙুল তোলে। এই প্রেক্ষাপটে সিবিআইয়ের তলব পেলেন সত্যপাল।

আরও পড়ুন: Eid-ul-Fitr 2023: ভারত -বাংলাদেশে দেখা গেল শাওয়ালের চাঁদ, জানা গেল কবে ইদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest