Vande Bharat Express: New Vande Bharat Express will be saffron in colour

Vande Bharat Express: রং দে তু মোহে গেরুয়া! রাতারাতি বন্দে ভারতের রঙ বদল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নীল-সাদা অতীত। এবার বন্দে ভারত এক্সপ্রেসের রংও হবে গেরুয়া। শনিবার ইন্টেগ্রাল কোচ ফ্যাক্টারিতে গিয়ে নতুন বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) ছবি শেয়ার করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। সেই ছবিগুলিতে দেখা যাচ্ছে, নয়া রূপে আসছে বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেনের রং গেরুয়া ও সাদা।

রেলের আধিকারিকরা শনিবার জানিয়েছেন যে ভারতে তৈরি সেমি-হাই-স্পিড বন্দে ভারত এক্সপ্রেসের ২৮ তম রেকের রঙ হবে ‘গেরুয়া’।এই মুহূর্তে এই সেমি-হাই-স্পিড ট্রেনের রঙ নীল এবং সাদা।

আরও পড়ুন: Opposition Meet: পরবর্তী বিরোধী বৈঠকের দিন ঘোষণা কংগ্রেসের, আমন্ত্রণ সব বিরোধী দলকে

বর্তমানে বন্দে ভারত এক্সপ্রেসের রং দুধ সাদা এবং ইঞ্জিনের দু-পাশে নীল বর্ডার রয়েছে। বস্তুত বন্দে ভারত ট্রেনের প্রথম ২৭টি কোচ তৈরি হয়েছে ওই রংয়েই। বর্তমানে মোট ২৫টি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চলছে। সবকটিই নীল-সাদা। আরও দুটি রেক রিজার্ভ করে রাখা হয়েছে, সেগুলিও নীল-সাদা। তবে ২৮ নম্বর রেক থেকে রংবদল হচ্ছে সেমি হাই স্পিড এই ট্রেনের।

যদিও রেল (Indian Railways) সূত্রের খবর, এই রংবদল হচ্ছে পরীক্ষামূলকভাবে। নতুন এই রেক চালিয়ে দেখা হবে। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে। কিন্তু নীল-সাদা ছেড়ে কেন গেরুয়া রং বাছা হল? রেলমন্ত্রী জানিয়েছেন, জাতীয় পতাকা থেকে অনুপ্রেরণা নিয়েই সুপারফাস্ট ট্রেনের রংবদলের কথা ভাবা হচ্ছে। অশ্বিনী বৈষ্ণব জানাচ্ছেন, নতুন এই বন্দে ভারত রেকে ২৫টি নয়া ফিচার আসবে। যাত্রীদের কাছ থেকে যা যা অভিযোগ আসছে, সেগুলি খতিয়ে দেখে কিছু কিছু পরিবর্তন আনা হচ্ছে।

আরও পড়ুন: Orissa High Court: বিয়ে না হলেও সম্মতির ভিত্তিতে শারীরিক সম্পর্ক ধর্ষণ নয়: ওড়িশা হাই কোর্ট

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest